kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


একনেকে ১৭ হাজার কোটি টাকার ১৬ প্রকল্প অনুমোদন

প্রাথমিকে উপবৃত্তি পাবে এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



প্রাথমিকে উপবৃত্তি পাবে এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা ফজিলাতুননেসা মুজিব হলে গতকাল ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী অনুষ্ঠিত হয়। ছবি : কালের কণ্ঠ

সারা দেশের প্রাথমিক স্কুল ও মাদ্রাসার ইবতেদায়ি শ্রেণির এক কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একজন শিক্ষার্থীকে মাসে ১০০ টাকা করে উপবৃত্তি দেওয়া হবে।

আর একই পরিবারের তিনজন শিক্ষার্থী থাকলে তাদের সম্মিলিতভাবে দেওয়া হবে ২৫০ টাকা। গত বছরের জুন থেকে বকেয়াসহ আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত এই অর্থ দেওয়া হবে শিক্ষার্থীদের।

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এ-সংক্রান্ত ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি’ (তৃতীয় পর্যায়) শিরোনামের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে তিন হাজার ৬৭ কোটি টাকা। রাষ্ট্রীয় কোষাগার থেকে এই অর্থ জোগান দেওয়া হবে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রাথমিক শিক্ষায় ভর্তির আওতা বাড়বে। একই সঙ্গে ঝরে পড়ার হারও কমে আসবে। পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়নের জন্য দরকার জ্ঞানভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা। বর্তমান সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।  

বিদ্যুৎ প্রকল্প : গতকালের একনেক সভায় নতুন করে আরো ১৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ‘পল্লী বিদ্যুৎ সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহককে সংযোগ’ শিরোনামের প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ছয় হাজার ৯১৫ কোটি টাকা। রাষ্ট্রীয় কোষাগার থেকে এ অর্থ জোগান দেওয়া হবে। এ নিয়ে গত ছয় বছরে মোট ৪৬ লাখ গ্রাহককে নতুন সংযোগ দেওয়ার প্রস্তাব অনুমোদন দেওয়া হলো।

গতকালের সভায় বিদ্যুৎ বিভাগের আরো তিনটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে দুটি কয়লাভিত্তিক আর একটি গ্যাসভিত্তিক। কয়লাভিত্তিক একটি হলো কক্সবাজার জেলার মহেশখালীতে ৭০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন, আরেকটি কক্সবাজার জেলার পেকুয়ায় এক হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন।


মন্তব্য