kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


গানে স্লোগানে মুখরিত জয় বাংলা কনসার্ট

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



গানে স্লোগানে মুখরিত জয় বাংলা কনসার্ট

সুরের মূর্ছনায় গতকাল ভিন্নমাত্রায় উচ্চারিত হলো ‘জয় বাংলা’ স্লোগান, দেখানো হলো ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের রঙিন সংস্করণ। গতকাল আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ভিন্নধর্মী আয়োজন ‘জয় বাংলা কনসার্ট’-এ ব্যান্ডশিল্পীদের কণ্ঠে তরুণরা শুনেছেন নতুন ও পুরনো দেশাত্মবোধক গান।

প্রায় ৩০ হাজার দর্শকের উপস্থিতিতে বিশেষায়িত এ কনসার্টে গানের পাশাপাশি শোনানো হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। দেখানো হয় আওয়ামী লীগের তথ্যচিত্র ‘গর্জে ওঠো বাংলাদেশ’। বাঙালির মুক্তির সনদ ঘোষণা হয়েছিল যে ভাষণে, বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই ৭ মার্চের ভাষণের রঙিন সংস্করণ দেখানো হয় সন্ধ্যায়। জনপ্রিয় ব্যান্ড ওয়ারফেইজ, শিরোনামহীন, ক্রিপটিক ফেইট, লালন, শূন্য, নেমেসিস ও আর্বোভাইরাস রাত পর্যন্ত মাতিয়ে রেখেছিল দর্শকদের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক, প্রতিমন্ত্রী তারানা হালিম, নসরুল হামিদ বিপু, জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য নাঈম রাজ্জাকসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কনসার্টে উপস্থিত ছিলেন। কনসার্টের আয়োজক ছিল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই)।

শেষ হলো পথনাটক উৎসব : গতকাল শেষ হয়েছে ‘বাংলাদেশ পথনাটক উৎসব’। বাংলাদেশ পথনাটক পরিষদের এ আয়োজনে শেষ দিনে সাতটি দলের সাতটি পথনাটক এবং ‘বাঙালি জাতির জীবনে ৭ই মার্চের তাত্পর্য’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। ১ মার্চ শুরু হওয়া উৎসবে ৪১টি নাট্যদল অংশগ্রহণ করেছে।

রাবিতে ‘চিহ্ন মেলা’ শুরু

সাহিত্যের ছোট কাগজ ‘চিহ্ন’র উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গতকাল সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী চিহ্নমেলা। এতে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষার লেখক-পাঠক ও ছোট কাগজের সম্পাদকরা অংশ নিচ্ছেন। মেলায় রয়েছে দেশ-বিদেশের ১১০টি ছোট কাগজের স্টল। অনুষ্ঠিত হচ্ছে সাহিত্যবিষয়ক সেমিনার, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ মঙ্গলবার নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে।


মন্তব্য