খাওয়া নিয়ে খুঁতখুঁতে বাচ্চা সামলাতে-333424 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


খাওয়া নিয়ে খুঁতখুঁতে বাচ্চা সামলাতে

৮ মার্চ, ২০১৬ ০০:০০



খাওয়া নিয়ে খুঁতখুঁতে বাচ্চা সামলাতে

১. লক্ষ্য স্থির করুন : নতুন নতুন রেসিপি না শিখে বাচ্চাদের মূল শিক্ষা দেওয়া উচিত। প্রত্যেক মা-বাবা সন্তানকে নানা ধরনের খাবারের প্রতি আগ্রহী করে তুলবেন। বিভিন্ন ধরনের সবজি, ফল ও খাবার খাওয়ার অভ্যাস করাতে হবে।

২. ব্যর্থ হলে নতুন কিছু নয় : বাচ্চারা পুষ্টিকর কোনো একটা খাবার খেতে না চাইলেই মায়েরা নতুন কিছুতে চলে যান। এমনটা না করে রেসিপিতে পরিবর্তন এনে ওই খাবারটিই বারবার পাতে দিন। পুষ্টিকর যেকোনো খাবার বহু চেষ্টায় খাওয়ানোর অভ্যাস গড়ে তুলুন।

৩. মধ্যস্থতা নয় : অনেক মা-ই লোভনীয় প্রস্তাব ছুড়ে দেন। যেমন : সবজি খেলে চকোলেট দেওয়া হবে। এ ক্ষেত্রে শিশুর কাছে চকোলেটের প্রাধান্যই বজায় থাকে। কাজেই বাচ্চাকে ভালো ও মন্দ খাবারের পার্থক্য বুঝিয়ে দিন।

৪. আশা করবেন না : শিশুকে এক বাটি সবজি খাইয়ে দেবেন—এমন আশাবাদ নিয়ে খাওয়াতে বসবেন না। বরং সেই বাটি থেকে একটু নিজে খেয়ে তার আগ্রহ জাগিয়ে তুলুন। মা-বাবার খাদ্যাভ্যাসই অনুসরণ করবে শিশুরা।

৫. নির্দিষ্ট খাবারে বাধ্যবাধকতা নয় : প্রতিদিন একটিমাত্র খাবার খেতে চাইবে না শিশুরা। মূল খাবারের পাশাপাশি অন্য একটি খাবারের বিকল্প রাখুন। একটা খেতে না চাইলে অন্যটার প্রতি আগ্রহ বোধ করবে।

৬. খাদ্যাভ্যাসের কাঠামো গড়ে তুলুন : যেসব স্কুলপড়ুয়া শিশুর মা-বাবা নিয়ম ধরে খাওয়ার অভ্যাস গড়ে তুলেছেন, তাদের অন্যদের চেয়ে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে উঠেছে। অর্থাৎ শিশুকে খাদ্যগ্রহণ বিষয়ে নিয়মকানুন শেখাতে হবে।

৭. পুষ্টিগুণ নিয়ে কথা নয় : যে খাবারের স্বাস্থ্যকর বিষয় শিশুদের সামনে তুলে ধরা হয়, তার প্রতি আরো বেশি আগ্রহ হারায় তারা।

৮. মজার আয়োজন করুন : শিশুরা অন্য শিশুদের সঙ্গে খেতে পছন্দ করে। নতুন নতুন খাবারের সঙ্গে পরিচয় ঘটাতে বাচ্চাকে অন্যদের সঙ্গে ভিড়িয়ে দিন।

৯. ভুল খাবার নিয়ে দুশ্চিন্তা নয় : শিশুর বয়স অনুযায়ী একেক পরিমাণ খাবার গ্রহণ করতে হয়। প্রতিদিন নির্দিষ্ট সময় নির্দিষ্ট খাবারের তালিকা করে নেন মায়েরা। যদি এ তালিকায় ভিন্ন কিছু যোগ হয়, তবে চিন্তার কিছু নেই।

১০. ইতিবাচক হোন : শিশুদের খাওয়ানো নিয়ে মোটেও মানসিক চাপে থাকবেন না। এর জন্য প্রচুর ঘাম ঝরানোর প্রয়োজন নেই। বাচ্চাদের নিয়ে রান্না করুন। বিভিন্ন খাবার সম্পর্কে ধারণা দিন। এদের ভালো-খারাপ দিক তুলে ধরুন।

ফক্স নিউজ অবলম্বনে সাকিব সিকান্দার

মন্তব্য