kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


রাবিতে ‘চিহ্ন মেলা’ শুরু

লেখক পাঠক ও সম্পাদকের মিলনমেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



সাহিত্যের ছোট কাগজ ‘চিহ্ন’র উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গতকাল সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী চিহ্নমেলা। এতে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষার লেখক-পাঠক ও ছোট কাগজের সম্পাদকরা অংশ নিচ্ছেন।

মেলায় রয়েছে দেশ-বিদেশের ১১০টি ছোট কাগজের স্টল। অনুষ্ঠিত হচ্ছে সাহিত্যবিষয়ক সেমিনার, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ মঙ্গলবার নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে।

গতকাল সকালে চিহ্নমেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, অর্থনীতিবিদ অধ্যাপক সনত্কুমার সাহা প্রমুখ।

গতকাল সকাল ১১টার দিকে শহীদুল্লাহ কলাভবন চত্বরে ‘বাঙালির চোখে শ্রেষ্ঠ বাঙালি’ শীর্ষক এক আড্ডার আয়োজন করা হয়। এতে পাঁচজন মহান বাঙালি—রাজা রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ড. মুহম্মদ শহীদুল্লাহ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আলোচনা হয়। আলোচনায় অংশ নেন অধ্যাপক আনিসুজ্জামান, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, শিক্ষাবিদ সনত্কুমার সাহা, পশ্চিমবঙ্গের লেখক ইমানুল হক, কবি জুলফিকার মতিন, রাজশাহী কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামাণিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

এর আগে মেলায় অংশগ্রহণকারী লেখক-পাঠক ও সম্পাদকদের নিয়ে একটি শোভাযাত্রা বের করা হয়। বিকেল ৩টায় ‘স্বনন’-এর ৭ মার্চের কবিতা আবৃত্তি, ৪টায় লেখক-পাঠক-সম্পাদকদের আড্ডা, বিকেল সাড়ে ৫টায় কবিকণ্ঠে কবিতা পাঠ এবং সন্ধ্যা সাড়ে ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মেলার দ্বিতীয় দিন আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় চিহ্ন পুরস্কার ও ছোট কাগজ সম্মাননা-২০১৬ প্রদান করা হবে।


মন্তব্য