১৭ মার্চ থেকে সারা দেশে বিশেষ-333104 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


মন্ত্রণালয়ে প্রস্তুতি সভা

১৭ মার্চ থেকে সারা দেশে বিশেষ স্বাস্থ্যসেবা সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৬ ০০:০০



আগামী ১৭ মার্চ থেকে সারা দেশের সব সরকারি হাসপাতাল, স্বাস্থ্য প্রতিষ্ঠান এবং কমিউনিটি ক্লিনিকে বিশেষ স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন করা হবে। এবারের প্রতিপাদ্য বিষয় : ‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’। গতকাল রবিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সারা দেশের সরকারি হাসপাতালগুলোতে বিশেষ সেবা সপ্তাহ পালনের প্রস্তুতি বিষয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এবার থেকে প্রতিবছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে এই সপ্তাহ পালন করা হবে।

সভায় জানানো হয়, সেবা সপ্তাহের প্রতিদিন সকালে হাসপাতাল পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম এবং বিশেষজ্ঞ চিকিৎসকরা বহির্বিভাগে চিকিৎসাসেবা দেবেন। স্বাস্থ্যসেবা সম্পর্কে প্রতিদিন মোবাইল ফোনে খুদে বার্তা পাঠানো হবে।

একই কর্মসূচির আওতায় জাতীয় পর্যায়ে কমিউনিটি ক্লিনিক সেবা, অটিজম, শিশু স্বাস্থ্য এবং শিশুর পুষ্টি ও খাদ্য বিষয়ে পৃথক সেমিনারের আয়োজন করা হয়েছে। চিকিৎসাসেবায় নৈতিকতা বিষয়ে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ের সব হাসপাতালে স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা, সেবার মান উন্নয়নকল্পে সেবাগ্রহীতাদের সঙ্গে মতবিনিময়, বিভিন্ন বিদ্যালয়ে স্বাস্থ্যসেবা কার্যক্রম, হাসপাতালে রোগীদের জন্য উন্নতমানের মধ্যাহ্ন ভোজ সরবরাহ, স্বাস্থ্য খাতের অগ্রগতি নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনীসহ সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

সভায় স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মো. ওয়াহিদ হোসেন, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব ডা. আবদুল আজিজসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ঢাকা মেডিক্যাল

কলেজ হাসপাতালসহ সারা দেশের বিভিন্ন হাসপাতালের পরিচালকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য