ক্লিক করার আগে...-333029 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


ক্লিক করার আগে...

৭ মার্চ, ২০১৬ ০০:০০



ক্লিক করার আগে...

১. লিংকটি কোথা থেকে এসেছে : কম্পিউটারের পর্দায় কোনো লিংক ভাসলেই সবার আগে জানতে হবে, লিংকটির উৎস কী। এ লিংকটি আসতে পারে টেক্সট মেসেজ, ই-মেইল, গুগল সার্চ কিংবা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে। লিংকটি কোনো বন্ধু, নির্ভরযোগ্য সূত্র কিংবা প্রয়োজনীয় কোনো বিষয়ের হলে তাতে ক্লিক করা যেতে পারে। অন্যথায় ক্লিক করা যাবে না। হ্যাকাররা প্রতিনিয়ত এ ধরনের ‘ক্ষতিকর’ লিংক ছড়িয়ে দেয়।

২. কেন ক্লিক করবেন : এই প্রশ্নটি অনেকের কাছেই বিভ্রান্তিকর মনে হতে পারে। কিন্তু ঠিক কী কারণে লিংকটিতে ক্লিক করছেন, তা জানাটা জরুরি। ধরা যাক, একটা লিংকে বলা হয়েছে আপনার ব্যাংকের গুরুত্বপূর্ণ কিছু কাজের জন্য সেখানে ক্লিক করতে হবে। কিংবা আপনি লটারি জিতেছেন এবং তা নেওয়ার জন্য কিছু তথ্য জানাতে হবে। এ ধরনের লিংক দেখলে বিবেচনাবোধ কাজে লাগাতে হবে। বুঝতে হবে, সত্যিই আপনি লটারি জেতার কথা কি না।

৩. লিংকটি কি সঠিক : কোনো একটি সাইটের লিংক সঠিক কি না, তা জানার জন্য সাধারণত লিংকটি ভালোভাবে দেখলেই বোঝা যায়। যেমন কোনো লিংকে স্পষ্টভাবে www.komando.com থাকতে পারে। অনেক সাইটের লিংকের শুরুতে www না থাকলেও তার বদলে হবংি বা অনুরূপ বিষয় থাকতে পারে। যেমন—station-finder.komando.com। এ ছাড়া মূল ডোমেইনের পর স্ল্যাশ (/) দিয়ে অন্য কোনো শব্দ ব্যবহূত হতে পারে। যেমন—komando.com/tips)। কিন্তু মূল ডোমেইন যেমন komando.com সাধারণত পরিবর্তন হয় না। তাই কোনো লিংকে ক্লিক করার আগে সেটি সঠিক কি না, বুঝতে হবে।

৪. নিরাপত্তা সফটওয়্যার : নানা কারণে সব সময় লিংকগুলো যাচাই করে নেওয়ার সময় কিংবা সুযোগ থাকে না। কোনো বিষয়ে অনুসন্ধানে আপনার কাছে গুগল ছাড়া অন্য সার্চ ইঞ্জিন নাও থাকতে পারে। এ অবস্থায় লিংকটি নিরাপদ কি না, তা জানার জন্য ইউআরএল রেপুটেশন সিস্টেম ইনস্টল করা যেতে পারে। এটি কম্পিউটারকে নিরাপদ রাখতে সহায়তা করবে।

ফক্স নিউজ অবলম্বনে ওমর শরীফ পল্লব

মন্তব্য