kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


পিওতরকে জিজ্ঞাসাবাদ

এটিএম জালিয়াতিতে আরো দুই বিদেশি জড়িত ছিল

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৬ ০০:০০



ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড জালিয়াতির ঘটনায় দুই বিদেশি নাগরিক ২৬ হাজার ডলার আত্মসাৎ করে বাংলাদেশ থেকে পালিয়ে গেছে। ইউক্রেনে বংশোদ্ভূত জার্মান নাগরিক শজেপ্যান মাজুরেক পিওতর দুই দফা রিমান্ডে থাকা অবস্থায় এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম গতকাল রবিবার এক ব্রিফিংয়ে এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন। ডিএমপির মিডিয়া  সেন্টারে সাংবাদিকদের তিনি বলেন, ব্যাংকের এটিএম জালিয়াতির ঘটনায় জার্মান নাগরিক পিওতরসহ এ পর্যন্ত চারজনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর মধ্যে জার্মান নাগরিক পিওতরের দেওয়া তথ্য যাচাই করে কিছু তথ্যের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। বিশেষ করে ইউক্রেনের নাগরিক এন্ডারনসন ওরফে এনডি ও বুলগেরিয়ার নাগরিক রোমিও ক্রেডিট ও  ডেবিট কার্ড জালিয়াতি করে ২৬ হাজার ডলার নিয়ে বাংলাদেশ থেকে পালিয়েছে। তাঁরা ব্যাংক জালিয়াতির বিষয়টি জানাজানি হওয়ার আগেই বাংলাদেশ ছেড়ে পালিয়েছে বলে পিওতর ডিবির জিজ্ঞাসাবাদে জানিয়েছেন।

মনিরুল ইসলাম আরো বলেন, জিজ্ঞাসাবাদে পিওতর নতুন একটি  বেসরকারি ব্যাংক থেকেও ৫১ লাখ টাকা হাতিয়ে নেওয়ার বিষয়টি স্বীকার করেছেন। গত শনিবার অভিযানের মাধ্যমে সেই টাকা উদ্ধার করা হয়েছে। তবে তদন্তের শুরুতেই মনে হয়েছিল ব্যাংক জালিয়াতি করে বাংলাদেশ থেকে অন্তত পাঁচ-ছয় কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। তবে তদন্তের এ পর্যায়ে আমাদের মনে হচ্ছে টাকার অঙ্ক আরো বাড়তে পারে। টাকা আত্মসাতের ঘটনায় ব্যাংক কর্তৃপক্ষ আরো কয়েকটি মামলা করবে বলে জানিয়ে মনিরুল ইসলাম বলেন, গ্রেপ্তার চারজনের দ্বিতীয় দফা রিমান্ড শেষ হয়েছে। গতকাল তাঁদের ফের রিমান্ডের আবেদন করে তাঁদের আদালতে পাঠানো হয়।


মন্তব্য