kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


তিস্তা চুক্তি প্রসঙ্গে গওহর রিজভী

বল এখন ভারতের কোর্টে

কূটনৈতিক প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষরের বিষয়টি ভারতের জন্যই আটকে আছে—এমন ইঙ্গিত করে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, বল এখন ভারতের কোর্টে। চুক্তি স্বাক্ষরের জন্য সম্মত খসড়াও প্রস্তুত আছে।

এ নিয়ে নতুন করে আলোচনার আর প্রয়োজন নেই। গতকাল শনিবার ঢাকায় ভারত-বাংলাদেশ মৈত্রী সংলাপ অনুষ্ঠানের একটি পর্বে তিনি এ কথা বলেন। ওই অনুষ্ঠানে ভারত সরকারের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর ওই উপদেষ্টা সীমান্তে বাংলাদেশিদের হত্যার প্রসঙ্গ তুলে ধরে বলেন, আগের চেয়ে হত্যার সংখ্যা কমেছে। কিন্তু এর পরও একটি হত্যাও অনেক বেশি। আর এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে সম্পর্ককে অগ্রাধিকার দেওয়া এবং ধাপে ধাপে তা এগিয়ে নেওয়ার বিষয়টি উল্লেখ করে গওহর রিজভী বলেন, এর প্রভাব সুদূরপ্রসারী। ইতিবাচক যে সাফল্য এসেছে তার চেয়েও অনেক বেশি এখনো আসা বাকি।

আলোচনা অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে তিস্তা চুক্তি কবে নাগাদ স্বাক্ষর হবে জানতে চাইলে গওহর রিজভী বলেন, ‘অবশ্যই আমরা সবাই জানতে চাই, কখন চুক্তিটি স্বাক্ষর হবে। আর সম্ভাব্য দিন-তারিখ অনুমান করা বা এ বিষয়ে ধারণা দেওয়া আমার জন্য ফাঁদে পড়ার মতো বিষয় হবে, যা আমি চাই না। ’ গওহর রিজভী আরো বলেন, ‘তবে আমরা অত্যন্ত আশাবাদী যে এটি হবে, শিগগির হবে। আমাদের চুক্তি (চুক্তির সম্মত খসড়া) এখনো বহাল আছে। নতুন কোনো চুক্তির জন্য আলোচনা করতে হবে না। চুক্তি প্রস্তুত। তাই এটি সময়ের ব্যাপার এবং বল এখন ভারতের কোর্টে। ’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ সপ্তমবারের মতো এ সংলাপের আয়োজন করে। দুই দিনব্যাপী সংলাপ অনুষ্ঠান গতকাল সন্ধ্যায় ঢাকা ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়। গতকাল দিনভর অনুষ্ঠানের বিভিন্ন পর্বে আলোচকরা বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরো এগিয়ে নেওয়া, বাণিজ্য ঘাটতি কমানো, বিদ্যুত্ ও জ্বালানি এবং আঞ্চলিক সংযোগ খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।


মন্তব্য