খাওয়ার অনুপযোগী গম আমদানিসহ নানা-332620 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


খাওয়ার অনুপযোগী গম আমদানিসহ নানা অভিযোগ

নিজস্ব প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



খাওয়ার অনুপযোগী গম আমদানিসহ নানা অনিয়মের অভিযোগ এনে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ফয়েজ আহমেদকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। তবে ডিজি এখনো কারণ দর্শানো নোটিশের কোনো জবাব দেননি। মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে এ তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, বিদেশ থেকে খাওয়ার অনুপযোগী গম আমদানিসহ খাদ্য অধিদপ্তরের নানা অনিয়ম-দুর্নীতি নিয়ে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে প্রথম আলোচনা হয় গত বছরের ৭ জুলাই। কমিটির পক্ষ থেকে এ-সংক্রান্ত কাগজপত্র তলব করা হয়। কাগজপত্র যাচাই-বাছাই করে সেখানে নানা অনিয়ম-দুর্নীতি ধরা পড়ে। কমিটি এ জন্য ডিজি ফয়েজ আহমেদকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। কিন্তু অজ্ঞাত কারণে সেই সুপারিশ বাস্তবায়িত হয়নি।

সংসদ সচিবালয় সূত্র জানায়, গত মাসে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সর্বশেষ বৈঠকে বিষয়টি নিয়ে আবারও আলোচনা হয়েছে। সেখানে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিজি ফয়েজ আহমেদকে শোকজ করা হয়েছে। সেখানে অধিদপ্তরের পত্র যোগাযোগসহ বিভিন্ন কার্যক্রম/ কার্যকলাপে প্রচলিত বিধিবিধান/ পদ্ধতির ধারাবাহিক ব্যত্যয়ের বিষয়টি উল্লেখ করা হয়েছে। তাঁকে সুনির্দিষ্টভাবে পাঁচটি বিষয়ে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে। তবে তিনি এখনো কোনো উত্তর দেননি।

নোটিশে বলা হয়েছে, প্রথমত, মন্ত্রণালয় থেকে লিখিতভাবে এবং বারবার মৌখিক নির্দেশনা দেওয়া সত্ত্বেও সংস্থাপ্রধান হিসেবে মন্ত্রণালয়ে পাঠানো চিঠিসমূহে নিজে স্বাক্ষর না করে পরিচালকের স্বাক্ষরে পাঠানো হচ্ছে। দ্বিতীয়ত, কতিপয় গুরুত্বপূর্ণ চিঠিতে মন্ত্রণালয় থেকে মতামত চাওয়া হলে কোনো মতামত বা সুপারিশ ছাড়াই মন্ত্রণালয়ে তা পাঠানো হয়। তৃতীয়ত, মন্ত্রণালয়ে পাঠানো একই চিঠিতে একাধিক কর্মকর্তার সঙ্গে যৌথভাবে স্বাক্ষর করে চিঠি পাঠানো হচ্ছে। চতুর্থত, গম আমদানির ক্ষেত্রে নিয়ম ও মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করা হয়েছে। সর্বশেষ গম আমদানির ক্ষেত্রে প্রস্তাবিত সংশোধিত চুক্তিপত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন হওয়ার আগেই দরপত্র শিডিউল অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

মন্তব্য