শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হচ্ছে-331994 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হচ্ছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে প্রতিবারের মতো এবারও সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হচ্ছে। তিনটি গ্রুপে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উপজেলা পর্যায়ে ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগ পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

দেশের সব উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তিনটি গ্রুপে (ষষ্ঠ-অষ্টম, নবম-দশম, একাদশ-দ্বাদশ ও সমমান) নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ ও ৮ মার্চ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতা আয়োজনের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

একজন শিক্ষার্থী সর্বাধিক তিনটি বিষয়ে অংশ নিতে পারবে। ২০১৬ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।

পর্যায়ক্রমে উপজেলা থেকে জাতীয় পর্যায় পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং প্রতি ধাপে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। জাতীয় পর্যায়ে সেরা ১২ জনকে এক লাখ টাকা করে প্রদান করা হবে। ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে শিক্ষা মন্ত্রণালয় দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

মন্তব্য