ডায়াবেটিক রোগীদের পুষ্টিতে...-331929 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


ডায়াবেটিক রোগীদের পুষ্টিতে...

৪ মার্চ, ২০১৬ ০০:০০



ডায়াবেটিক রোগীদের পুষ্টিতে...

১. কম চর্বির খাবার : এমন খাবার বেছে নিন, যেগুলোতে রয়েছে কম মাত্রার ফ্যাট এবং বেশি মাত্রার ফাইবার। শিমজাতীয় সবজি, লেন্টিস এবং ডালে আছে কম ফ্যাট এবং বেশি ফাইবার। এগুলো কোলেস্টেরলের মতো রক্তের ফ্যাট নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখে।

২. কৃত্রিম চিনি : মিষ্টি পানীয় খেতে পারেন, তবে কৃত্রিম চিনি দেওয়া পানীয় বেছে নিতে হবে। সোডা ও এনার্জি ড্রিংকসে চিনি থাকে। আবার চিনি দেওয়া চা বা কফিও পরিত্যাগ করতে হবে।

৩. সামুদ্রিক মাছ : সব ধরনের মাছ স্বাস্থ্যকর। চর্বিপূর্ণ সামুদ্রিক মাছ দেহের জন্য বেশি উপকারী। এতে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড, যা হূদরোগের বিরুদ্ধে লড়াই করে।

৪. আধা কাপ জুস : যদি প্রতিদিন ফলের রস খেতে চান তাহলে পরিমাণ বজায় রাখতে হবে। আধা কাপ জুসের বেশি খাবেন না। বিশেষ করে কমলা, আঙুর বা আপেলের জুস খাওয়ার চেষ্টা করুন।

৫. ঘন চিনি : ঘন চিনি দিয়ে তৈরি খাবার যেমন ক্যান্ডি, কুকি, কেক বা পাই এড়িয়ে যেতে হবে।

৬. খাবারে বৈচিত্র্য : তিন বেলা তিন ধরনের খাবার খান। প্রতিদিন একই সময়ে খাওয়ার চেষ্টা করবেন। কখনোই তিন বেলার খাবার বাদ দেবেন না।

৭. মদ-মাদক নয় : অ্যালকোহল বা অন্য মাদকজাতীয় দ্রব্য থেকে দূরে থাকতে হবে।

৮. পরিমাণ কমাতে হবে : যেকোনো খাবার পরিমাণে কম নিন। অন্তত আগে যেভাবে খেতেন সেভাবে খাবেন না। যেমন—আধা কাপ ফল এবং পাস্তার সঙ্গে একটা রুটি নিতে পারেন। এক কাপ ফল বা দুটো রুটি নেওয়া যাবে না।

বিবিসি গুডফুড অবলম্বনে সাকিব সিকান্দার

মন্তব্য