চলছে পথনাটক উত্সব-331633 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


চলছে পথনাটক উত্সব

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



চলছে পথনাটক উত্সব

‘মুক্তিযুদ্ধের তথ্য বিকৃতকারীদের ক্ষমা নাই/ষড়যন্ত্রকারীদের বিচার চাই’ স্লোগানে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত সাত দিনের বাংলাদেশ পথনাটক উত্সব। গতকাল বুধবার ছিল উত্সবের দ্বিতীয় দিন।

গতকাল শুরুতেই নাট্যকুঞ্জ পরিবেশন করে সগীর মোস্তফা রচিত ও নির্দেশিত ‘অতঃপর মুলতবি’। বুয়েট ড্রামা সোসাইটি দলের নাটকের শিরোনাম ছিল ‘কৃষ্ণপক্ষ এবং আমরা’। রচনা ও নির্দেশনা দিয়েছেন ফয়েজ জহির। ‘কানার হাট বাজার’ পরিবেশন করেন নাটকের দল কালের উচ্চারণ। রচনা করেছেন শহীদুল হক খান শ্যানন ও নির্দেশনা দিয়েছেন শরত্ দাস। রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গন পরিবেশন করে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচনা অবলম্বনে নাটক ‘মানুষ’। নির্দেশনায় ছিলেন তিনজন—খন্দকার ইনু কামাল, সামিনা পারভীন সুমী ও উচ্ছ্বাস কুমার ঘোষ।

উত্সবের তৃতীয় দিন আজ বৃহস্পতিবার আরো ছয়টি নাটকের প্রদর্শনী হবে। ৪১টি নাট্যদলের নাটক নিয়ে আয়োজন করা হয়েছে এ উত্সব। আগামী ৭ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পথনাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

‘মহাত্মা’র ৩১তম প্রদর্শনী : মহাত্মা গান্ধীর নোয়াখালী সফর ও অহিংসপথের যাত্রা নিয়ে গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হলো ইউনিভার্সেল থিয়েটারের নাটক ‘মহাত্মা’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মাজহারুল হক পিন্টু। এটি ছিল ‘মহাত্মা’র ৩১তম প্রদর্শনী। গতকালের প্রদর্শনীতে অভিনয় করেন আবুল কালাম আজাদ, শওকত আলী মনসুর, আবুল হোসেন খোকন, মাজহারুল হক পিন্টু, দীন ইসলাম শ্যামল, আবদুল ওয়াদুদ, আওলাদ হোসেন, মোহাম্মদ রাসেল, মোখলেস রহমান মাহিন, সিরাজুস সালেহীন শাকিল, ছগির হোসেন প্রমুখ।

ভাঙ্গা-গড়া নাট্যোত্সব : ‘মঞ্চে নাটক দেখুন, ঐতিহাসিক মহিলা সমিতি মঞ্চে আসুন’ স্লোগান নিয়ে রাজধানীর নাটক সরণির (সাবেক বেইলি রোড) মহিলা সমিতি মঞ্চে চলছে ‘ভাঙ্গা-গড়া নাট্যোত্সব’ শিরোনামে মাসব্যাপী নাট্য উত্সব। গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত এই নাটক উত্সবের চতুর্থ দিন গতকাল দেশ নাটক পরিবেশন করে তাদের অন্যতম প্রযোজনা ‘দর্পণের শরত্শশী’। আজ ঢাকা থিয়েটার পরিবেশন করবে নাটক ‘বিনোদিনী’।

মন্তব্য