kalerkantho


সিঙ্গাপুরের দূতকে শাহরিয়ার

বহিষ্কৃত ২৬ বাংলাদেশির বিরুদ্ধে অভিযোগকে গুরুত্ব দিচ্ছে ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



সিঙ্গাপুর থেকে বহিষ্কৃত ২৬ বাংলাদেশির বিরুদ্ধে জিহাদের পরিকল্পনা করার অভিযোগ বাংলাদেশ সরকার গুরুত্বের সঙ্গে নিয়েছে বলে দেশটির হাইকমিশনারকে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বাংলাদেশে সিঙ্গাপুরের অনিবাসী হাইকমিশনার চ্যাং হ্যাং উইং গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করতে এলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা জানান।

অভিযোগের পূর্ণ তদন্ত ও যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করার কথাও তিনি জানান। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী যেকোনো সন্ত্রাস ও উগ্রবাদের ব্যাপারে বর্তমান সরকারের ‘ছাড় না দেওয়ার নীতি’ও পুনর্ব্যক্ত করেন। উল্লেখ্য, সিঙ্গাপুর সরকার তার দেশে বসে বাংলাদেশে সশস্ত্র জিহাদের পরিকল্পনা করার অভিযোগে ২৬ বাংলাদেশিকে গত ১৬ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে বহিষ্কার করে।

হাইকমিশনারকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জোর দিয়ে বলেছেন, সিঙ্গাপুরে বসবাসরত বাংলাদেশিরা শান্তিপ্রিয় ও আইনের প্রতি শ্রদ্ধাশীল। হাতে গোনা কয়েকজনকে বাংলাদেশি সম্প্রদায়ের ভাবমূর্তি বিনষ্ট করার সুযোগ দেওয়া হবে না।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২৬ বাংলাদেশিকে বহিষ্কারের পরপরই সিঙ্গাপুর সরকার ওই দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের আস্থা বৃদ্ধিতে যে উদ্যোগ নিয়েছে তার প্রশংসা করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। অন্যদিকে সিঙ্গাপুরের হাইকমিশনার বহিষ্কৃত ২৬ জনের ব্যাপারে ঢাকার নেওয়া উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি আশা করেন, আগামীতে সব ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে দুই দেশ একসঙ্গে কাজ অব্যাহত রাখবে।


মন্তব্য