বাংলাদেশি ছাত্রী ড্যানিশ দূতাবাসে-331567 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


বাংলাদেশি ছাত্রী ড্যানিশ দূতাবাসে ছায়া রাষ্ট্রদূত

কূটনৈতিক প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশি ছাত্রী ড্যানিশ দূতাবাসে  ছায়া রাষ্ট্রদূত

তালিবা তানভির নামে এক বাংলাদেশি শিক্ষার্থীকে এক দিনের জন্য ছায়া রাষ্ট্রদূত (শ্যাডো অ্যাম্বাসাডর) হিসেবে বেছে নিয়েছে ঢাকার ড্যানিশ দূতাবাস। আগামী সপ্তাহে পুরো এক দিন তিনি দূতাবাসের ছায়া রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং তাদের অর্থনৈতিক প্রচেষ্টাকে উৎসাহিত করতে এ উদ্যোগ গ্রহণ করে দূতাবাস কর্তৃপক্ষ। আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপনের অংশ হিসেবে দূতাবাস ছায়া রাষ্ট্রদূত পদে আবেদন আহ্বান করেছিল। বিপুলসংখ্যক আবেদনের মধ্য থেকে তালিবা তানভিরকে বেছে নেওয়া হয়। ২৩ বছর বয়সী তালিবা অর্থনীতির ছাত্রী।

জানা গেছে, তালিবা ছায়া রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের প্রস্তুতি নিতে প্রথমবারের মতো দূতাবাসে গিয়েছিলেন। ছায়া রাষ্ট্রদূত হিসেবে পূর্ণ দিবস দায়িত্ব পালন করবেন আগামী সপ্তাহের কোনো এক দিন। একটি দূতাবাস কিভাবে পরিচালিত হয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে কিভাবে রাজনীতি, উন্নয়ন ও বাণিজ্য একসঙ্গে কাজ করে তা প্রত্যক্ষ অভিজ্ঞতা লাভের সুযোগ পাবেন ছায়া রাষ্ট্রদূত। এ বিষয়ে তালিবা বলেন, তিনি অত্যন্ত উচ্ছ্বসিত। এ উপলক্ষ থেকে তিনি যতটা সম্ভব শিখতে চান ও নিজের যোগাযোগ বাড়াতে চান।

ড্যানিশ রাষ্ট্রদূত হানে ফুগল এস্কজায়ের বলেন, এটি নারীসমাজে নিজ নিজ ক্ষেত্রে নেতা হয়ে ওঠার ক্ষেত্রে উদাহরণ ও অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। এটি ছোট একটি উদ্যোগ হলেও এর মাধ্যমে বাস্তব জীবনের অভিজ্ঞতা পাওয়া যাবে।

মন্তব্য