পথনাটক উৎসব শুরু-331196 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


পথনাটক উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



পথনাটক উৎসব শুরু

কেন্দ্রীয় শহীদ মিনারে গতকাল থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী পথনাটক উৎসব। উদ্বোধনী দিনে মূকাভিনয় পরিবেশন করে মুক্তমঞ্চ নাট্যদল। ছবি : কালের কণ্ঠ

‘মুক্তিযুদ্ধের তথ্য বিকৃতকারীদের ক্ষমা নাই/ষড়যন্ত্রকারীদের বিচার চাই’ স্লোগান নিয়ে শুরু হলো সপ্তাহব্যাপী বাংলাদেশ পথনাটক উৎসব ২০১৬। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত বার্ষিক এ উৎসব উদ্বোধন করেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ। ৪১টি নাট্যদলের নাটক নিয়ে আয়োজন করা হয়েছে এ উৎসব। আগামী ৭ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পথনাটকের প্রদর্শনী হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন বাংলাদেশ গণসংগীত পরিষদের সভাপতি ফকির আলমগীর, সাংবাদিক আবু সাঈদ খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহসভাপতি ঝুনা চৌধুরী, আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকামউল্লাহ ও পথনাটক পরিষদের সহসভাপতি মিজানুর রহমান। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আহমদ গিয়াস। ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানে মান্নান হীরা রচিত ‘মূর্খ লোকের মূর্খ কথা’, ‘পন্তা আকালী’ ও ‘মঙ্গা কাহিনী’ নাটকের সংকলন ‘পথনাটক ট্রিলজি’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। গ্রন্থটি প্রকাশ করেছে শ্রাবণ।

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় উৎসব। উদ্বোধনী পর্বের শুরুতে ‘আমরা গেরিলা’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে বহ্নিশিখা।

উদ্বোধনী দিনে তিনটি নাটক মঞ্চস্থ হয়। পদাতিক নাট্য সংসদ (টিএসসি) মঞ্চস্থ করে মমতাজউদ্দীন আহমেদ রচিত ও হামিদুর রহমান পাপ্পু নির্দেশিত ‘স্বাধীনতার সংগ্রাম’। সাত্বিক নাট্য সম্প্রদায় মঞ্চস্থ করে সগীর মোস্তফা রচিত ও নির্দেশিত ‘দোআনির বাজার’ এবং গাজীপুরের মুক্তমঞ্চ নাট্যদল মঞ্চস্থ করে ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’ শীর্ষক মুখাভিনয়। আজ দ্বিতীয় দিনে ছয়টি নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

২০০২ সাল থেকে বার্ষিক এ জাতীয় পথনাটক উৎসবের আয়োজন করে আসছে বাংলাদেশ পথনাটক পরিষদ।

মন্তব্য