kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


এবতেদায়ি শিক্ষকরা ২১ দিনেও আশ্বাস পাননি

মন্ত্রণালয় অভিমুখে যাত্রায় বাধা পেয়ে মন্ত্রীকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



জাতীয় স্কেলে বেতনের দাবিতে স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার তা ২১ দিনে গড়ালেও সরকারের পক্ষ থেকে কোনো আশ্বাস পাননি তাঁরা।

গতকাল মঙ্গলবার সকাল ১১টায় আন্দোলনরত শিক্ষকরা শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দিতে মিছিল সহকারে মন্ত্রণালয় অভিমুখে যাত্রা করলে পুলিশি বাধার মুখে পড়েন। পরে সচিবালয়ের ৫ নম্বর গেটের সামনের রাস্তায় শুয়ে পড়েন বেশির ভাগ শিক্ষক। পরে শিক্ষক নেতাদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল মন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়।

বাংলাদেশ স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির মহাসচিব মাওলানা কাজী মোখলেছুর রহমান বলেন, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলনে থাকবেন। সরকারের উচ্চ পর্যায় থেকে সুনির্দিষ্ট কোনো আশ্বাস না পাওয়া পর্যন্ত তাঁরা ঢাকা ত্যাগ করবেন না। শিগগিরই আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। ’

শিক্ষক নেতারা জানান, সারা দেশে ছয় হাজার ৮৪৮টি এবতেদায়ি মাদ্রাসা রয়েছে। এতে শিক্ষক রয়েছেন ৩৪ হাজার ২৪০ জন। এর মধ্যে মাত্র এক হাজার ৫১৯ মাদ্রাসার ছয় হাজার ৭৬ জন শিক্ষক মাসিক এক হাজার টাকা হারে বেতন ও ২০০ টাকা করে মহার্ঘ্য ভাতা পাচ্ছেন। আর বাকি পাঁচ হাজার ৩২৯টি মাদ্রাসায় কর্মরত ২৭ হাজারের বেশি শিক্ষক স্বীকৃতির ৩২ বছরেও বেতন-ভাতা থেকে বঞ্চিত হয়ে আসছেন।

অতিরিক্ত সৃজনশীল প্রশ্ন বাতিল দাবি : এসএসসি পরীক্ষায় অতিরিক্ত সৃজনশীল প্রশ্ন বাতিলের দাবিতে গতকাল ঢাকা শিক্ষা বোর্ডের সামনে মানববন্ধন করেছে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।


মন্তব্য