kalerkantho

26th march banner

জিয়াদের পরিবারকে ক্ষতিপূরণ

হাইকোর্টের রায় স্থগিত করেননি আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে পরিত্যক্ত পানির পাম্পে পড়ে দুই বছর আগে নিহত শিশু জিয়াদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলেও আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত কোনো স্থগিতাদেশ দেননি। এর ওপর শুনানি দুই সপ্তাহ মুলতবি করা হয়েছে। একই সঙ্গে রাষ্ট্রপক্ষকে এ সময়ের মধ্যে লিভ টু আপিল আবেদন (আপিলের অনুমতি চেয়ে আবেদন) জমা দিতে বলা হয়েছে।

গতকাল রাষ্ট্রপক্ষে আবেদনটি উপস্থাপন করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজউদ্দিন ফকির।

গত ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট জিয়াদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন। তবে এই ক্ষতির পরিমাণ কত হবে এবং কোন কোন সরকারি সংস্থা কত টাকা করে দেবে তা নির্ধারণ করবেন হাইকোর্ট। এ অবস্থায় হাইকোর্টের নির্দেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ ২৮ ফেব্রুয়ারি আবেদন করে। গতকাল এর ওপর শুনানি হয়। চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মো. আবদুল হালিমের এক রিট আবেদনে গত বছর ১৫ ফেব্রুয়ারি জারি করা রুলের ওপর শুনানি শেষে আদালত গত ১৮ ফেব্রুয়ারি সংক্ষিপ্ত রায় দেন। ক্ষতিপূরণ হিসেবে ৩০ লাখ টাকা দেওয়ার বিষয়ে জারি করা রুলের ওপর শুনানি শেষে রায় দেওয়া হয়।

রায়ে একই সঙ্গে অরক্ষিত ও উন্মুক্ত পাইপ, কূপ, টিউবওয়েল, সুয়ারেজ পাইপ, গর্ত এবং পানির ট্যাংকের তালিকা রায় প্রকাশের পর সংশ্লিষ্ট সংস্থাকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।


মন্তব্য