kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


রাষ্ট্রধর্ম ইসলাম

সংবিধান সংশোধন হাইকোর্টে শুনানি ২৭ মার্চ

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধনের বৈধতা চ্যালেঞ্জ করে ২৭ বছর আগে দাখিল করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানির জন্য আগামী ২৭ মার্চ দিন ধার্য করা হয়েছে।

বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বাধীন তিন সদস্যের বৃহত্তর বেঞ্চ গতকাল সোমবার এক আদেশে এই দিন ধার্য করেন।

গতকাল এ বেঞ্চের কার্যতালিকায় শুনানির জন্য ছিল রুলটি। বেঞ্চের অপর দুই বিচারপতি হলেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামাল।  

এদিকে রুলের ওপর শুনানিতে চার বছর আগে নির্ধারণ করা ১৪ অ্যামিকাস কিউরির নাম উল্লেখ করে জারি করা আদেশ প্রত্যাহার করেন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ।  

১৪ অ্যামিকাস কিউরির নাম বাদ : ২০১১ সালে রুল জারির সময় আদালত রুলের ওপর হাইকোর্টে শুনানিতে অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে ১৪ জ্যেষ্ঠ আইনজীবীর নাম ঘোষণা করেন। তাঁরা হলেন বিচারপতি টি এইচ খান, ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ড. এম জহির, সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম ও এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, ব্যারিস্টার আখতার ইমাম, ব্যারিস্টার ফিদা এম কামাল, ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, আবদুল মতিন খসরু ও সাবেক বিচারপতি এ এফ এম মেসবাহ উদ্দিন। তাঁদের মধ্যে এম জহির ও মাহমুদুল ইসলাম মারা গেছেন। গতকাল বৃহত্তর বেঞ্চ এই ১৪ জনের নাম প্রত্যাহারের আদেশ দেন।


মন্তব্য