kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বাজনদারের বাঁ হাতে অপারেশন দুই সপ্তাহ পর

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন খুলনার আবুল বাজনদারের বাঁ হাতে অপারেশন হবে দুই সপ্তাহ পর। আগে করা ডান হাতের অপারেশনে ইতিমধ্যে ৬০ শতাংশ সফলতা মিলেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আবুলের চিকিত্সায় গঠিত ৯ সদস্যের মেডিক্যাল বোর্ড গতকাল বৈঠকে বসেছিল। ‘বৃক্ষমানব’কে সম্পূর্ণ সুস্থ করার ব্যাপারে আশাবাদী তাঁরা।

জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন বলেন, ‘বৈঠকে বসে আবুলের শারীরিক পরিস্থিতির সার্বিক পর্যালোচনা করেছি। সিদ্ধান্ত হয়েছে, দুই সপ্তাহ পর বাঁ হাতে অপারেশন করে শিকড়ের মতো জঞ্জালগুলো ছেঁটে ফেলা হবে। পাশাপাশি ডান হাতে আরো কিছু ছোটখাটো অপারেশন করা হবে। এ হাতের অপারেশনে ৬০ শতাংশ সফলতা দেখতে পাচ্ছি। আশা করি, বাকি সফলতাও আসবে। আর পর্যায়ক্রমে দুই পায়ে অপারেশন করে স্বাভাবিক অবস্থায় তাঁকে বাড়ি ফেরাতে অনেকটা সময় লাগবে। আবুল এখন আগের তুলনায় অনেক সুস্থ ও ভালো বোধ করছেন। ’

বিরল রোগে আক্রান্ত আবুল বাজানদারের চিকিত্সা খরচ সরকারিভাবে মেটানো হবে বলে ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চিকিত্সা করছে ‘বৃক্ষমানব’ হিসেবে পরিচিতি পাওয়া আবুলের।


মন্তব্য