kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


নিউ ইয়র্কে অর্থমন্ত্রী

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বাংলা ভাষা

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১ মার্চ, ২০১৬ ০০:০০



বাঙালিদের প্রাণের ভাষা আজ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ভাষা ও সংস্কৃতির জন্য যা করেছেন বিগত কোনো সরকার তা করতে পারেনি। গত শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে একুশের বইমেলার উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘পৃথিবীতে নিজেদের ভাষার জন্য আন্দোলন করে আত্মাহুতি দেওয়ার নজির আর নেই। শুধু বাঙালি জাতিই ভাষার জন্য আন্দোলন করে প্রাণ দিয়েছে। এই ভাষার অধিকার আমরা আদায় করেছি ১৯৫২ সালে। ভাষা আন্দোলন থেকেই আমাদের স্বাধীনতা সংগ্রামের শুরু। ’

নিউ ইয়র্কে দুই দিনব্যাপী এ বইমেলার আয়োজন করে মুক্তধারা ফাউন্ডেশন এবং বাঙালি চেতনা মঞ্চ। বিশ্বজিৎ সাহার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান এনডিসি, যুক্তরাষ্ট্র সফররত সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) ডা. রেজাউল হক ও কেপিসি গ্রুপের চেয়ারম্যান ডা. কালী প্রদীপ চৌধুরী।

আলবেনিতে মাতৃভাষা দিবস

নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে উদ্যাপিত হয়েছে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গত রবিবার সন্ধ্যায় আলবেনির উপশহর স্যানেকট্যাডির একটি হল রুমে সাহিত্য একাডেমি আয়োজিত এ অনুষ্ঠান সংস্কৃতিপ্রেমীদের উপস্থিতিতে জমজমাট হয়ে ওঠে।

আবৃত্তিকার মিজান প্রধান ও ফারহানা পলির সঞ্চালনায় অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে প্রথম পর্বে ছিল  ‘অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাত্পর্য বিশ্লেষণ’। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষার প্রসার ঘটানোর জন্য প্রতিবছর আলবেনিতে সাহিত্য একাডেমি একুশে ফেব্রুয়ারি পালন করে আসছে বলে জানান একাডেমির সমন্বয়কারী ফারহানা পলি।


মন্তব্য