kalerkantho

ব্যক্তিত্ব

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ব্যক্তিত্ব

হেনরি ওয়ার্ডসওয়ার্থ লংফেলো

আমেরিকার কবি ও অধ্যাপক হেনরি ওয়ার্ডসওয়ার্থ লংফেলো ১৮০৭ সালের ২৭ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন তাঁর সময়ের বিখ্যাত কবি। তিনিই প্রথম আমেরিকান হিসেবে ইটালিয়ান কবি দান্তের মহাকাব্য ‘ডিভাইন কমেডি’র ভাষানুবাদ করেন।

হেনরি ওয়ার্ডসওয়ার্থ আমেরিকার পোর্টল্যান্ডের মেইনে জন্মগ্রহণ করেন। পরে জায়গাটি ম্যাসাচুসেটসের অন্তর্ভুক্ত হয়। তাঁরা যে বাড়িতে বড় হন তা ‘ওয়ার্ডসওয়াথ লংফেলো বাড়ি’ নামে পরিচিত ছিল। তাঁর বাবা ছিলেন একজন আইনজীবী। ছয় বছর বয়সে ওয়ার্ডসওয়ার্থ একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে শুরু করেন। তিনি অত্যন্ত মনোযোগী ছাত্র ছিলেন। খুব ভালো লাতিন বলতে পারতেন। পোল্যান্ড গেজেটে তাঁর প্রথম কবিতা ‘দ্য ব্যাটেল অব লভেলস পন্ড’ প্রকাশিত হয়।

কবিতাটি ছিল দেশপ্রেমমূলক। ১৮২২ সালে ১৫ বছর বয়সে তিনি দাদার প্রতিষ্ঠিত কলেজে ভর্তি হন। সেখানে পড়াশোনার পাশাপাশি ছাত্রদের একটি সংগঠনে যুক্ত ছিলেন। পরে তিনি বোডইন কলেজ ও ক্যামব্রিজে পড়াশোনা করেন। প্রথমে বোডইন কলেজে ও পরে ক্যামব্রিজের অধ্যাপনাও করেন ওয়াডর্সওয়ার্থ। তাঁর প্রথম কবিতা সংগ্রহ ‘ভয়েজ অব দ্য নাইট’ ১৮৩৯ সালে প্রকাশিত হয়। এরপর ১৮৪১ সালে ‘ব্যালার্ড অ্যান্ড আদার পয়েমস’ প্রকাশিত হয়। ১৮৫৪ সালে তিনি শিক্ষকতা থেকে অবসর নেন এবং পুরোদমে লেখায় মনোযোগ দিতে শুরু করেন। গীতিধর্মী, সংগীতময় কবিতার জন্য তিনি প্রসিদ্ধ। এ ছাড়া কবিতায় তিনি পুরাণ ও নানা কিংবদন্তি গল্প উপস্থাপন করেছেন। যা তাঁকে জনপ্রিয় আমেরিকান কবিতে পরিণত করেছে। তবে ইউরোপীয় শৈলীর অনুকরণ ও সর্বসাধারণের জন্য লেখার কারণে তাঁর সমালোচনাও হয়েছে। তিনি অন্য ভাষা থেকে ইংরেজিতে অনুবাদেও বিশেষ পারদর্শী ছিলেন। ১৮৮২ সালের ২৪ মার্চ কবি মৃত্যুবরণ করেন।

[উইকিপিডিয়া অবলম্বনে]


মন্তব্য