kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।

ব্যক্তিত্ব

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



ব্যক্তিত্ব

আর্থার মিলার

খ্যাতিমান মার্কিন নাট্যকার, প্রাবন্ধিক আর্থার মিলারের পুরো নাম আর্থার আশার মিলার। তিনি ১৯১৫ সালের ১৭ অক্টোবর আমেরিকার নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন।

তাঁর বাবার নাম ইসিডোর মিলার ও মা অগাস্টা মিলার। ইসিডোর মিলার ভাগ্যান্বেষণে পোল্যান্ড থেকে আমেরিকায় আসেন এবং জামাকাপড়ের একটি কারখানা গড়ে তোলেন। ১৯৩১ সালে বিশ্বজুড়ে ওয়াল স্ট্রিটে (শেয়ারবাজার) দরপতন হলে তাঁর ব্যবসা ভেঙে পড়ে। তখন আর্থার মিলারের বয়স ১৪ বছর। মিলার আব্রাহাম লিংকন হাই স্কুল থেকে ১৯৩২ সালে স্নাতক সম্পন্ন করেন। তখন থেকেই সামান্য কাজ করে নিজের খরচ চালাতেন। মিশিগান বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় মিলার ছাত্রদের কাগজ ‘মিশিগান ডেইলি’র রিপোর্টার ও নৈশকালীন সম্পাদক হিসেবে কাজ করতেন। এ সময়ে তিনি প্রথম নাটক ‘নো ভিলেন’ লেখেন। ১৯৩৮ সালে তিনি মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বিএ পাস করেন। স্কুলজীবনে আহত হওয়ার ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সামরিক বাহিনী থেকে তাঁকে অব্যাহতি দেওয়া হয়।

সুদীর্ঘ সাত দশক ধরে মিলার লেখালেখি করেছেন। তাঁর বিখ্যাত মঞ্চনাটকের মধ্যে রয়েছে ‘অল মাই সন্স’ (১৯৪৭), ‘ডেথ অব এ সেলসম্যান’ (১৯৪৯), ‘দ্য ক্রুশিবল’ (১৯৫৩), ‘এ ভিউ ফ্রম দ্য ব্রিজ’ (১৯৫৫)। এ ছাড়া চলচ্চিত্রের জন্য তিনি প্রচুর চিত্রনাট্য লিখেছেন। ইহুদিবিরোধী মতবাদ সম্পর্কে লেখা তাঁর একটি অন্যতম নাটক ‘ফোকাস’। ১৯৪৯ সালে ‘ডেথ অব এ সেলসম্যান’ নাটকের জন্য তিনি পুলিত্জার পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালে মিলার শেষ গুরুত্বপূর্ণ নাটক ‘ব্রোকেন গ্লাস’ লেখেন। হলিউডের বিখ্যাত নায়িকা মেরিলিন মনরো তাঁর স্ত্রী ছিলেন। ২০০৫ সালের ১০ ফেব্রুয়ারি ক্যান্সারে আক্রান্ত হয়ে ৮৯ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

[উইকিপিডিয়া অবলম্বনে]


মন্তব্য