kalerkantho


বুড়িগঙ্গা নদীকে রক্ষা করুন

২৯ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশের রাজধানী ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদীর পানি বর্তমানে কালো, দুর্গন্ধ ও দূষিত হয়ে পড়েছে। এ পানি এখন ব্যবহারের অযোগ্য।

যারা ব্যবহার করছে তাদের  চর্মরোগ থেকে শুরু করে চুল ওঠা, অ্যালার্জি, হাঁপানি ও পেটের পীড়ার মতো বিভিন্ন রোগে আক্রান্ত হতে দেখা যাচ্ছে। এ ছাড়া নাব্যতা কমে যাওয়ায় পানি চলাচল করতে পারছে না। ঢাকার শ্যামপুর ও  পোস্তগোলা সেনানিবাস থেকে শুরু করে সদরঘাট ও মিটফোর্ড হাসপাতাল পর্যন্ত এই নদীর উভয় পাশে  অবস্থিত বাসাবাড়িতে পরিবার-পরিজন নিয়ে বসবাসকারীরা পচা পানির গন্ধে থাকতে পারছে না।

মিটফোর্ড হাসপাতাল, হাজারীবাগের ট্যানারি, রাজধানীর বিভিন্ন এলাকার নোংরা ও দূষিত পানি, বর্জ্য পদার্থ, কলকারখানার কেমিক্যাল মিশ্রিত পানি বুড়িগঙ্গা নদীতে পড়ছে। এসব রোধ করতে হবে। এ ছাড়া দুই তীরে অসংখ্য অবৈধ দখলদারের দৌরাত্ম্যে বুড়িগঙ্গা নদীর প্রশস্ততা কমছে। নদী দখলমুক্ত করে এর দুই পারকে দর্শনীয় স্থানে রূপান্তর করারও সুযোগ রয়েছে।   ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদী ও এর আশপাশের পরিবেশ সংরক্ষণের জন্য উদ্যোগ নিতে হবে। বুড়িগঙ্গা নদী আগের অবস্থায় ফিরিয়ে আনতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেরও যথেষ্ট দায়িত্ব রয়েছে।

মাহবুবউদ্দিন চৌধুরী

ফরিদাবাদ-গেণ্ডারিয়া, ঢাকা।


মন্তব্য