যেন সন্তানের কাছে অপরাধী না হই-333873 | চিঠিপত্র | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


মেইল-ইমেইল

যেন সন্তানের কাছে অপরাধী না হই

৯ মার্চ, ২০১৬ ০০:০০



যেন সন্তানের কাছে অপরাধী না হই

আমার ছোট্ট মেয়েটিকে নিয়ে ভয় পাচ্ছি কয়েক দিন যাবৎ। সংবাদপত্র পড়ার অনুপ্রেরণা সে আমার কাছ থেকেই পেয়েছে। সে সংবাদপত্র পড়ে এবং বিভিন্ন ঘটনা সম্পর্কে আমার কাছে জানতে চায়। আমার ভয়টা ওখানেই। কয়েক দিন যাবৎ শিশু হত্যার যে সংবাদগুলো আমাদের সামাজিক ভিত নাড়িয়ে দিচ্ছে সেখানে ছোট্ট মেয়েটির মনে না জানি কী অনুভূতি জেগেছে? ভয়টা আজ সকালে আরো বেড়ে গেল। মা নিজেই তার দুই শিশুকে হত্যা করেছে এমন সংবাদ পড়ে।

সারা দিন খুব উদ্বিগ্নতায় কাটিয়েছি। মেয়ে যদি আমাকে এসে জিজ্ঞেস করে, ‘বাবা, শিশু দুটিকে তার মা কেন মেরেছে?’ আমি কী উত্তর দেব? এ ভয়টা শুধু যে আমার হয়েছে তা নয়। অনেক মা-বাবাই এই ভয়, সংকোচ ও লজ্জায় পড়েছেন। নিন্দা বা ঘৃণা জানিয়েও এ ঘটনার কোনো অনুভূতি প্রকাশ সম্ভব নয়। মা সন্তানকে নিজের জীবনের বিনিময়ে বাঁচিয়েছেন এমন ঘটনার অভাব নেই। কিন্তু মা সন্তানকে মেরে ফেলেছেন এমন ঘটনা কটি আছে এ পৃথিবীতে?

এই মুহূর্তে শোক নেই, ঘৃণা নেই, কারো প্রতি রাগও নেই শুধু অথর্ব হয়ে ভাবতে বাধ্য হচ্ছি, কিভাবে আমরা পরিত্রাণ পাব এই অসুস্থ মানুষগুলোর কবল থেকে? যদি আপনি নিজের ঘরকে একটু সুরক্ষা দিতে পারেন তবে আপনি সমাজের একটি খুঁটি ধরলেন—আমাদের ভাবতে হবে এভাবে। আমরা যদি প্রত্যেকেই সন্তানের কাছে আমার যে ভয় তৈরি হয়েছে তাতে সন্তানকেও নিশ্চয়তা দিতে না পারি তবে তা আমাদের জন্য লজ্জাজনক। এটা নিজেকে পরাজিত ভাবার মতো একটি অনুভূতি।

সাঈদ চৌধুরী, শ্রীপুর, গাজীপুর

মন্তব্য