kalerkantho

দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে আটকা পড়েছে ১০১ বাংলাদেশি

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে আটকা পড়েছে ১০১ বাংলাদেশি

ছবি: ইন্টারনেট

১০১ জন বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী গত দুই বছরে পাচারকারীদের হাতে প্রতারিত হয়ে অস্ট্রেলিয়ার নিকটবর্তী  প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুয় আটকা পড়েছে। শ্রমিকদের দাবি, ভানুয়াতু ও অস্ট্রেলিয়ায় ভালো চাকরি দেওয়ার নামে তাদের নিয়ে যাওয়া হয়েছিল। পাচারকারীদের কয়েকজনকে এরই মধ্যে মানবপাচারের দায়ে আটক করেছে ভানুয়াতু কর্তৃপক্ষ। পাচারকৃতরা বলছে, তারা টাঙ্গাইল ও বরিশাল অঞ্চলের একটি পাচারচক্রের দ্বারা প্রতারিত হয়েছে। চক্রটি চাকরি দেওয়ার নাম করে তাদের ভারত, সিঙ্গাপুর ও ফিজি হয়ে ভানুয়াতুতে নিয়ে যায়। সূত্র ফিজি টাইমস।

স্থানীয় একটি মানবাধিকার সংস্থা গণমাধ্যমকে জানিয়েছে, এ ঘটনায় চারজন বাংলাদেশি মানবপাচারকারীকে আটক করা হয়েছে। আটককৃতদের আগামী মাসে আদালতে হাজির করার প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছে সংস্থাটি। জানা গেছে, বাংলাদেশ কর্তৃপক্ষ এরই মধ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএমও) মাধ্যমে ভানুয়াতু সরকারের সঙ্গে যোগাযোগ করেছে এবং বাংলাদেশি এই নাগরিকদের বিষয়ে বিস্তারিত তথ্য চেয়েছে। আটকে পড়া বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে দেশটির আদালতের নির্দেশের অপেক্ষায় আছে ভানুয়াতু সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমেকে জানিয়েছেন এই তথ্য।

১০১ বাংলাদেশির মধ্যে দুই শিশুও রয়েছে জানিয়ে বার্তা সংস্থার খবরে বলা হয়, আটক সবাই মানবেতর অবস্থায় রয়েছে। ভানুয়াতু হিউম্যান রাইটস কোয়ালিশনের প্রধান আন্নে পাকোয়া বলেছেন, অভিবাসীরা পর্যাপ্ত খাবার ও চিকিৎসা পাচ্ছে না। সেখানে তাদের সহায়তা দিচ্ছে ভানুয়াতু সরকার ও আন্তর্জাতিক অভিবাসী সংস্থা কর্তৃপক্ষ। আটকে পড়াদের অনেকে কাজ করার অনুমতি পেলেও অনেকের তা নেই।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের দূতাবাস কর্তৃপক্ষ বলছে, ভানুয়াতুয় তাদের কোনো প্রতিনিধি নেই। গত বছরের নভেম্বরে আইএমওর মাধ্যমে তারা আটকে পড়া ব্যক্তিদের ব্যাপারে জানতে পারে। তবে তাদের নাগরিকত্বের বিষয়ে বিস্তারিত তথ্য জানার পরই প্রত্যাবাসনপ্রক্রিয়া শুরু করা যাবে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য