kalerkantho


বিশ্ব গণমাধ্যমের দৃষ্টিতে ক্রিকেট দলের বেঁচে ফেরা

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৯ ০০:০০



বিশ্ব গণমাধ্যমের দৃষ্টিতে ক্রিকেট দলের বেঁচে ফেরা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার পরপরই সেখানে পৌঁছান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন তাঁরা। সেখানে ক্রিকেটারদের পৌঁছার কথা ছিল দুপুর দেড়টায়। তবে সংবাদ সম্মেলন শেষ করতে একটু দেরি হয়ে যায়। বাংলাদেশ দল পৌঁছায় ১টা ৪০ মিনিটে। এই বিলম্বই রক্ষা করে টাইগারদের। এ নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এএফপির খবরে বলা হয়েছে, অল্পের জন্য মৃত্যুর কবল থেকে নিষ্কৃতি পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ক্রিকেট বোর্ডের মুখপাত্র জালাল ইউনুসের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, শারীরিকভাবে ক্রিকেটাররা আঘাত না পেলেও তাঁরা মানসিকভাবে আঘাত পেয়েছেন। ঘটনার পরপরই নিরাপদে তাঁরা হোটেলে ফিরেছেন।

কয়েক মিনিটের জন্য রক্ষা পেয়েছে বাংলাদেশ দল—এ তথ্য জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। প্রতিবেদনে সংবাদ সম্মেলনের বিলম্বের কথা বলা হয়েছে। আর এ কারণেই যে প্রাণে রক্ষা পেয়েছে টাইগাররা তাও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ক্রাইস্টচার্চ টেস্ট বাতিলের কথা জানিয়ে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ দলের সবাই অক্ষত আছেন।

রয়টার্স বলছে, অল্পের জন্য মারাত্মক হামলা এড়াতে পেরেছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী একে ‘জঙ্গি হামলা’ বলেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে বিদেশ সফরে টাইগারদের নিরাপত্তার বিষয়টিও গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয়েছে। ঢাকায় বিসিবি প্রেসিডেন্টের সংবাদ সম্মেলনের বক্তব্যও পুঙ্খানুপুঙ্খভাবে প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ ক্রিকেট দলকে ‘খুবই সৌভাগ্যবান’ বলে প্রতিবেদন করেছে সিএনএন। মসজিদে ক্রিকেট দলের ১০ মিনিট বিলম্বে পৌঁছার কথা জানিয়েছে মার্কিন এ সংবাদমাধ্যম। তারা প্রাণে বেঁচে যাওয়া ক্রিকেটারদের অনুভূতি প্রকাশ করেছে।

টেলিগ্রাফ বলছে, হামলার কারণে মসজিদ থেকে পালিয়ে যেতে বাধ্য হয় বাংলাদেশ ক্রিকেট দল। ঘটনাস্থলে সশস্ত্র পুলিশ মোতায়েনের কথা জানিয়েছে এ আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এ ছাড়া প্রাণে রক্ষা পাওয়া ক্রিকেটারদের বক্তব্য প্রকাশ করা হয়েছে।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ওই মসজিদের কয়েক মিটার দূরে টাইগারদের বহনকারী বাস পৌঁছায়। খেলোয়াড়রা একজন রক্তাক্ত নারীকে মসজিদ থেকে বেরোতে দেখেন। তখনো তাঁরা কিছু বুঝে উঠতে পারেননি। এরপর আরেকজন নারী ভেতরে গোলাগুলির কথা জানায়। এর পরই পরিস্থিতি অনুধাবন করেন টাইগাররা।

ভয়াবহ হামলা থেকে রক্ষা পেয়ে বাংলাদেশের ক্রিকেটাররা কৃতজ্ঞতা প্রকাশ করেছেন—এমন তথ্য জানিয়ে ‘প্যানিক এভরিহোয়ার’ শিরোনামে প্রতিবেদন করেছে ওয়াশিংটন পোস্ট। প্রতিবেদনে বলা হয়, নামাজ পড়তে গিয়ে অল্পের জন্য রক্ষা পান টাইগাররা। এর পরপরই তাঁরা নিরাপদে হোটেলে ফিরতে সক্ষম হন।

 



মন্তব্য