kalerkantho


কিশোরদের জন্য বৈচিত্র্যময় বই

নওশাদ জামিল   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



কিশোরদের জন্য বৈচিত্র্যময় বই

গ্রন্থমেলা ঘুরে অধিকাংশ স্টল ও প্যাভিলিয়নে দেখা গেলো কিশোরদের জন্য বৈচিত্র্যময় নানা বই। বইগুলোর নামও বিচিত্র। ঝকঝকে মলাট, ভেতরে আকর্ষণীয় অলংকরণ। অঙ্গসজ্জা মনোগ্রাহী হলেও কিশোরদের কী ধরনের বই পছন্দ, কী পড়তে তারা ভালোবাসে, বোঝা সহজ নয়। কারণ কিশোরদের মনও বিচিত্র। কিশোরদের এই বিচিত্র মানস-পৃথিবী স্পর্শ করতে অনেক লেখকই লিখেছেন বিভিন্ন ধরনের বই। খোঁজ নিয়ে জানা যায়, কিশোর মনের উপযোগী বইয়ের চাহিদা যেমন প্রচুর, বিক্রিও হচ্ছে দেদার।

মানস গঠনের গুরুত্বপূর্ণ সময় কৈশোর। এ সময়টায় সব কিছু নতুন মাত্রায় উপস্থিত হয়; কৌতূহলে, রোমাঞ্চে। কিশোররা নিজেদের পছন্দমতো পড়তে চায় মজাদার সব বই। গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কিশোরদের জন্য নানা ধরনের গল্প-উপন্যাস, কবিতা-ছড়াগ্রন্থ।

গ্রন্থমেলায় দেখা হয় শিশু একাডেমির পরিচালক ছড়াকার আনজীর লিটনের সঙ্গে। কথায় কথায় তিনি বলেন, ‘বর্তমানে অধিকাংশ কিশোর-কিশোরীর জীবন যান্ত্রিক হয়ে পড়েছে। স্কুল থেকে ফিরে অনেকে ঘরবন্দি হয়ে পড়ে। এ ছাড়া রয়েছে পাঠ্য বইয়ের চাপ। ফলে তাদের মনোজগত্টা হয়ে যাচ্ছে কল্পনাহীন, বর্ণহীন। তাদের জগত্টা উজ্জ্বল করতে সহায়ক হতে পারে কিশোর সাহিত্য। সততা, নৈতিকতা, দেশপ্রেম, সত্যিকারের মানুষ হওয়ার বীজ কিশোর মনে বপন করতে হয়। এ কাজটি শুধু পাঠ্য বইয়ে সম্ভব নয়। তার জন্য কিশোর সাহিত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’

কিশোরদের জন্য অধিকাংশ প্রকাশনা প্রতিষ্ঠান প্রকাশ করেছে নানা ধরনের বই। তবে বর্তমানে কিশোরদের জগৎ পাল্টে গেছে অনেকটা। তারা এখন আর ভূত-প্রেতের গল্প-উপন্যাসে আগ্রহ বোধ করে না। বিজ্ঞানের নিত্যনতুন উদ্ভাবনের ফলে তাদের চিন্তার জগৎ যেমন প্রসারিত হচ্ছে, তেমনি কৌতূহলও বাড়ছে। সমসাময়িক লেখকরা কিশোরদের চিন্তার এই জগিট নিয়ে কিশোর রচনার প্রকরণ ও বিষয়ে পরিবর্তন এনেছেন।

শিশু-কিশোরদের বইয়ের জন্য খ্যাত পাঞ্জেরী পাবলিকেশন্স। প্রতিষ্ঠানটির অন্যতম পরিচালক কামরুল হাসান শায়ক বলেন, ‘কিশোরদের মনোজগেক সমৃদ্ধ করতে, তাদের মধ্যে পাঠাভ্যাস গড়ে তুলতে কিশোর সাহিত্যের বিকল্প নেই। আমরা প্রতিবছর কিশোরদের জন্য নানামাত্রিক বই প্রকাশ করি। কিশোর সায়েন্স ফিকশন, গোয়েন্দা ও রহস্য উপন্যাসের প্রচুর চাহিদা রয়েছে।’

পার্ল পাবলিকেশন্সের প্রধান নির্বাহী হাসান জায়েদী বলেন, ‘সমসাময়িক কিশোর সাহিত্য শুধু নয়, আমরা ধ্রুপদি কিশোর রচনাও প্রকাশ করি। রবীন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কিশোরসমগ্র আমরা প্রকাশ করেছি। কিশোর পাঠকদের বিপুল সাড়াও পেয়েছি।’

কয়েকজন খ্যাতিমান লেখক ও প্রকাশকের সঙ্গে কথা বলে জানা যায়, দেশের বিপুলসংখ্যক কিশোরের জন্য যত বই প্রকাশিত হয়, তা কিশোরদের পাঠক্ষুধা মেটাতে যথেষ্ট নয়। কিশোরদের জন্য দরকার আরো বিচিত্র ও আকর্ষণীয় রচনা।

গ্রন্থমেলায় প্রকাশিত চারটি কিশোরগ্রন্থের তথ্য পরিচিতি তুলে ধরা হলো।

যখন টুনটুনি তখন ছোটাচ্চু : কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের কিশোর গল্পগ্রন্থ। কিশোরদের প্রিয় এ লেখকের জনপ্রিয় দুই চরিত্র টুনটুনি ও ছোটাচ্চু। কিশোর মনোজগেক রাঙাতে, তাদের সৃজনশীল বিকাশে দুই চরিত্র নিয়ে তিনি লিখেছেন বেশ কিছু গল্প ও উপন্যাস। বইটিতে স্থান পেয়েছে ছয় গল্প। প্রকাশক অনুপম। দাম ২৮০ টাকা।

সফল যদি হতে চাও : কথাসাহিত্যিক আনিসুল হকের কিশোর-তরুণদের জন্য অনুপ্রেরণামূলক বই। লেখক ‘কিশোর আলো’ পত্রিকার পাঠকদের জন্য লিখেছিলেন সফল মানুষদের জীবনকথা। খ্যাতিমান ও গুণী মানুষের জীবনকথা থেকে লেখক বের করেছেন তাঁদের সফলতা ও সাফল্যের গোপন সূত্র। বইটিতে সহজ ও সরল ভাষায় উঠে এসেছে জীবনে সফল হওয়ার সূত্রগুলো। প্রকাশক প্রথমা। দাম ২৬০ টাকা।

বান্দরবানের জঙ্গলে : জনপ্রিয় কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা কামালের কিশোর অ্যাডভেঞ্চার গ্রন্থ। আকর্ষণীয় ভাষাভঙ্গিমায় বইটিতে লেখক তুলে ধরেছেন পাঁচ কিশোরের দুঃসাহসিক ও ভয়ংকর অভিযানের আখ্যান। তাদের সঙ্গে যোগ দেয় বিশ্বসেরা গোয়েন্দা ফটকুমামা। রোমাঞ্চ, গোয়েন্দা ও রহস্য উপন্যাস পছন্দ করে যেসব কিশোর, তাদের জন্য বইটি অবশ্যপাঠ্য। প্রকাশক মাওলা ব্রাদার্স। দাম ১৬০ টাকা।

দুর্ধর্ষ তিন : কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা মামুনের উপন্যাস সংকলন। বইটিতে স্থান পেয়েছে ভাইস ক্যাপ্টেন, ডানাকাটা রত্না ও টিফিন পিরিয়ড শিরোনামের কিশোর উপন্যাস। দুই কিশোর ও এক কিশোরীর বীরত্ব ও কীর্তিগাথা নিয়ে এ বই। প্রকাশক পার্ল পাবলিকেশন্স। দাম ৪০০ টাকা।

গ্রন্থমেলায় ডা. এ বি এম আবদুল্লাহর স্বাস্থ্যবিষয়ক বই : অনন্যা প্রকাশনী মেলায় এনেছে দেশের জনপ্রিয় চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহর নতুন বই ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’। গতকাল গ্রন্থমেলায় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখকের সঙ্গে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

মেলামঞ্চের আয়োজন : গতকাল মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া। আলোচনায় অংশ নেন আলম তালুকদার, আসলাম সানী, লুত্ফর রহমান রিটন, আমীরুল ইসলাম ও আনজীর লিটন। সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত বই নিয়ে আলোচনায় অংশ নেন মতীন্দ্র মানখিন, ফারুক মঈনউদ্দীন, ওবায়েদ আকাশ, রেজা ঘটক ও বদরুল হয়দার।

আজকের আয়োজন : আজ বিকেলে মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘সওগাত পত্রিকার শতবর্ষ : ফিরে দেখা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

 



মন্তব্য