kalerkantho


বঙ্গবন্ধুকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য

পাকিস্তানি ভারপ্রাপ্ত দূতকে তলব করে ঢাকার প্রতিবাদ

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



পাকিস্তানি ভারপ্রাপ্ত দূতকে তলব করে ঢাকার প্রতিবাদ

পাকিস্তানের একটি সরকারি ওয়েবসাইটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করা হয়েছে। আর এর প্রতিক্রিয়ায় ঢাকায় পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে গতকাল মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য এ দেশের নজরে আসার পরপরই ঢাকায় পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স (সিডিএ) শাহ ফয়সাল কাকারকে তলব করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক তারেক মোহাম্মদ পাকিস্তানি সিডিএর কাছে কুরুচিপূর্ণ মন্তব্যের তীব্র প্রতিবাদ জানান এবং কড়া ভাষায় লেখা একটি প্রতিবাদপত্র হস্তান্তর করেন।

জানা গেছে, পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে যে কেউ লিখিত মন্তব্য করতে পারে কি না এবং এসব লেখা প্রকাশের আগে পরীক্ষা-নিরীক্ষার কেউ আছে কি না তা জানতে চেয়েছে বাংলাদেশ। জবাবে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেছেন, তিনি বিষয়টি তাঁর দেশের কর্তৃপক্ষকে জানাবেন।

তলবে হাজির হয়ে প্রতিবাদপত্র নিয়ে ফেরার সময় শাহ ফয়সাল কাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত  সাংবাদিকদের কাছে তলবের বিষয়টি অস্বীকার করেছেন। তিনি বলেন, বৈঠক ছিল। বিভিন্ন বিষয়ে কথা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে যুদ্ধাপরাধের বিচারসহ বিভিন্ন ইস্যুতে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের শীতল সম্পর্ক চলছে। গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে ঢাকায় পাকিস্তানের হাইকমিশনারের পদটি শূন্য রয়েছে। পাকিস্তান তার হাইকমিশনার হিসেবে নিয়োগের জন্য একজন কূটনীতিকের ‘অ্যাগ্রিমো’ পাঠালেও বাংলাদেশ এখনো তাতে সাড়া দেয়নি।

অন্যদিকে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমে বাংলাদেশকে হেয় ও কটাক্ষ করে সংবাদ ও নিবন্ধ প্রকাশিত হচ্ছে।

 



মন্তব্য