kalerkantho


নোয়াখালীতে বিএনপির প্রার্থী খোকনসহ ২০ জেলায় আহত ২০০

১১ জেলায় শতাধিক গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



নোয়াখালীতে বিএনপির প্রার্থী খোকনসহ ২০ জেলায় আহত ২০০

ছবি : কালের কণ্ঠ

ভোটের দিন যত এগিয়ে আসছে নির্বাচনী সংঘাতের পারদ ততই চড়ছে। সংসদ নির্বাচন সামনে রেখে গতকাল শনিবারও দেশের কমপক্ষে ২০ জেলায় হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় দুই শতাধিক নেতাকর্মী আহত হয়েছে। নোয়াখালীর সোনাইমুড়ীতে সংঘর্ষে বিএনপির প্রার্থী ও কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ তিনজন গুলিবিদ্ধ হয়েছে। কক্সবাজারের চকরিয়ায় বিএনপি প্রার্থীর গণসংযোগে আওয়ামী লীগের কর্মীদের হামলায় শতাধিক লোক আহত হয়েছে বলে দাবি করেছেন বিএনপির প্রার্থী অ্যাডভোকেট হাসিনা আহমদ। এ ছাড়া শেরপুর, চাঁদপুর, ঝালকাঠির কাঁঠালিয়া, দিনাজপুরের বিরল, ময়মনসিংহের ফুলবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, নাটোরের বড়াইগ্রাম, খাগড়াছড়ির রামগড় ও রাজশাহীর দুর্গাপুরে আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকের মধ্যে সংঘর্ষ হয়েছে। বরগুনা ও মানিকগঞ্জের সিংগাইরে জাতীয় পার্টির প্রার্থীর সমর্থকদের ওপর হামলা চালিয়েছে আওয়ামী লীগকর্মীরা। পিরোজপুরের মঠবাড়িয়ায় মহাজোট ও স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মধ্যে হাঙ্গামা হয়েছে। এ সময় অনেক প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এদিকে কুমিল্লার সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভুঁইয়াসহ ১১ জেলা থেকে বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ব্যাপারে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

নোয়াখালী : আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে সোনাইমুড়ীতে নোয়াখালী-১ আসনে বিএনপির প্রার্থী ও সংগঠনটির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ তিনজন গুলিবিদ্ধ হয়েছে। তাদের নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুলিবিদ্ধ অন্য দুজন হলেন খোকনের ব্যক্তিগত সহকারী ইকবাল হোসেন রুবেল ও মো. সোহেল।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেলে মাহবুব উদ্দিন খোকন নেতাকর্মীদের নিয়ে সোনাইমুড়ী বাজারে নির্বাচনী লিফলেট বিলি করার সময় আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকের সঙ্গে কথা-কাটাকাটি হয়। এর জের ধরে দুই পক্ষের মধ্যে ধাওয়াধাওয়ি শুরু হলে একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা। এ সময় ভাঙচুরের ঘটনাও ঘটে। সোনাইমুড়ী থানার পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড শটগানের গুলি ছোড়ে। এ সময় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ তিনজন গুলিবিদ্ধ হয়।

খোকন বলেন, ‘পুলিশের উপস্থিতিতে নৌকার সমর্থকরা আমাদের ওপর হামলা চালায় এবং আমাদের লক্ষ্য করে গুলি ছোড়ে।’ তিনি আরো বলেন, ‘সোনাইমুড়ী থানার ওসি আবদুল মজিদ আমাকে লক্ষ্য করে গুলি ছোড়ে।’ তবে পুলিশ সুপার ইলিয়াছ শরীফ বলেন, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ফাঁকা গুলি ছোড়া হয়েছে। কাউকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়নি।

কক্সবাজার : কক্সবাজার-৩ (চকরিয়া-পেকুয়া) আসনের চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়নে বিএনপিপ্রার্থী অ্যাডভোকেট হাসিনা আহমদের গাড়িতে গতকাল শনিবার সকালে প্রতিপক্ষ আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা হামলা ও ভাঙচুর করেছে বলে অভিযোগ উঠেছে। ওই সময় হামলাকারীরা হাসিনা আহমদের ব্যবহৃত গাড়িসহ তিনটি গাড়ি, চারটি মোটরসাইকেল ভাঙচুর ও দুটি মোটরসাইকেল ছিনিয়ে নেয়। এই ঘটনায় শতাধিক বিএনপি নেতাকর্মী ও সমর্থক আহত হয়েছে বলে দাবি করা হয়েছে। তবে বিএনপিপ্রার্থী হাসিনা আহমদকে এলাকাবাসী নিরাপদে সরিয়ে নেয়।

ঘটনার পর কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে হাসিনা আহমদ দাবি করেন, তাঁকে হত্যার উদ্দেশ্যে ডুলাহাজারা ইউনিয়নের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং আওয়ামী লীগ প্রার্থীর সমর্থক সাইফুল মেম্বারের নেতৃত্বে এই হামলা চালানো হয়। স্থানীয় লোকজন ও নারীরা তাঁকে উদ্ধার না করলে যেকোনো বড় ঘটনা ঘটতে পারত। তিনি জেলা রিটার্নিং অফিসার, পুলিশ সুপার ও চকরিয়া থানার ওসিকে এই ঘটনার লিখিত অভিযোগ দিয়েছেন।

ঝালকাঠি, রাজাপুর ও কাঁঠালিয়া : কাঁঠালিয়ায় আওয়ামী লীগ ও বিএনপি কর্মী-সমর্থকদের সংঘর্ষে পুলিশের উপপরিদর্শকসহ ১০ জন আহত হয়েছেন। উত্তেজিত নেতাকর্মীরা দফায় দফায় হামলা চালিয়ে দুই পক্ষের দুটি নির্বাচনী কার্যালয় ভাঙচুর করে। গতকাল শনিবার দুপুরে উপজেলার ঘোষেরহাট বাজার ও আমুয়া বন্দরে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শী ও দলীয় সূত্র জানায়, দুপুরে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনের বিএনপিপ্রার্থী ব্যারিস্টার মুহাম্মদ শাহজাহান ওমর ঘোষেরহাট বাজারে গণসংযোগে যান। তাঁর কর্মী-সমর্থকরা ধানের শীষের পক্ষে স্লোগান দিলে সেখানে উপস্থিত নৌকা প্রতীকের প্রার্থী বজলুল হক হারুনের কর্মী-সমর্থকরা পাল্টা স্লোগান দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে দুই পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে।

সিংগাইর (মানিকগঞ্জ) : মানিকগঞ্জ-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আব্দুল মান্নানের গাড়িবহরে হামলা হয়েছে। গতকাল শনিবার দুপুরে হরিরামপুর উপজেলা পরিষদের গেটে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আব্দুল মান্নানের ব্যবহৃত গাড়িসহ কমপক্ষে ১০টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। এদিকে গত শুক্রবার সন্ধ্যায় সিংগাইর উপজেলার নয়াপাড়ার নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করা হয়। সৈয়দ আব্দুল মান্নানের অভিযোগ, আওয়ামী লীগের নেতাকর্মীরা এ ঘটনা ঘটিয়েছে। দুটি ঘটনায় এক সংবাদকর্মীসহ জেলা ও স্থানীয় জাতীয় পার্টির ১০-১২ জন নেতাকর্মী আহত হয়েছে।

শেরপুর : শেরপুর-৩ আসনের ঝিনাইগাতী উপজেলা যুবলীগ কার্যালয়সহ নৌকা প্রতীকের পাঁচটি প্রচার ক্যাম্পে গত শুক্রবার রাতে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ঝিনাইগাতী যুবলীগের আহ্বায়ক আবুল কালাম আজাদ জানান, গত শুক্রবার রাতে উপজেলা যুবলীগ কার্যালয় এবং রাংটিয়া, তিনানী, বনগাঁও ও ধানশাইল বাজারের পাঁচটি নৌকা প্রতীকের নির্বাচনী প্রচার ক্যাম্প লক্ষ্য করে একযোগে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটায় দুর্বৃত্তরা। ঘটনার পরপরই আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপজেলা সদর বাজারে বিক্ষোভ মিছিল বের করে।

এদিকে শেরপুর-২ আসনে নকলা উপজেলায় শুক্রবার রাতে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনায় গতকাল শনিবার নকলা থানায় দুটি মামলা হয়েছে। টালকি ইউনিয়নে আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে হামলার ঘটনায় টালকি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হযরত আলী বাদী হয়ে ৬১ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় আরো ১২০ থেকে ১২৫ জনকে আসামি করে থানায় মামলাটি করেন। এ ছাড়া নকলা থানার উপপরিদর্শক (এসআই) ইউনুস আলী বাদী হয়ে আরেকটি মামলা করেন। এসব মামলায় বিএনপির আট নেতাকর্মীকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। এদিকে শুক্রবারের ঘটনার জের ধরে শনিবার সকালে চরঅষ্টধর ইউনিয়ন আওয়ামী নেতা স্বপন শ্বশুরবাড়ি কামানিরপাড় গ্রাম থেকে ফেরার পথে দুষ্কৃতকারীরা তাঁকে ছুরিকাঘাত করে।

মেহেরপুর : মেহেরপুরে প্রচার মাইক, কার্যালয় ভাঙচুর ও নেতাকর্মীদের পুলিশ দিয়ে হয়রানির প্রতিবাদসহ অবাধ নির্বাচনের দাবিতে গতকাল শনিবার দুপুরে সংবাদ সম্মেলন করেছেন জেলা বিএনপির সভাপতি ও ধানের শীষের প্রার্থী মাসুদ অরুণ।

মণিরামপুর (যশোর) : যশোর-৫ (মণিরামপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী আলহাজ কামরুল হাসান বারীর (আওয়ামী লীগ, বিদ্রোহী) নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। গত শুক্রবার রাতে মণিরামপুর পৌর শহরের গরুহাটা মোড়ে অবস্থিত নির্বাচনী কার্যালয়ে ১০-১২ জন যুবক এ হামলা চালায়। এ সময় তারা অফিসের আসবাবপত্র ভাঙচুর ও পোস্টারে অগ্নিসংযোগ করে।

দিনাজপুর : বিরলে ভোট চাওয়াকে কেন্দ্র করে বিএনপি সমর্থকের হামলায় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও তাঁর দুই ছেলেসহ চারজন আহত  হয়েছেন। গতকাল শনিবার সকালে ৫ নম্বর বিরল ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দুলহারী গ্রামে এ ঘটনা ঘটে।

জামালপুর : জামালপুর-৫ (সদর) আসনের বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী আইনজীবী শাহ মো. ওয়ারেছ আলী মামুন তাঁর এবং তাঁর নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে পুলিশি অভিযান ও প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা ধানের শীষ প্রতীকের নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগ করেছেন। গতকাল শনিবার দুপুরে জামালপুর শহরের নয়াপাড়া কলেজ রোডে ধানের শীষ প্রতীকের নির্বাচনী প্রচারণার কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে শাহ মো. ওয়ারেছ আলী মামুন এসব অভিযোগ করেন।

নড়াইল : খাশিয়াল বাজারে কালিয়া উপজেলা চেয়ারম্যান খান শামীম আহত হওয়ার ঘটনায় গতকাল শনিবার সকালে বড়দিয়া বাজারে বিক্ষোভ করেছে স্থানীয় ব্যবসায়ী ও নৌকা প্রতীকের সমর্থকরা। এর আগে গত শুক্রবার রাতে নড়াইল-১ আসনের বিএনপিপ্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলমের কালিয়ার বাসা ভাঙচুর করে অগ্নিসংযোগ করে আওয়ামী লীগের সমর্থকরা। এ সময় সেখানে থাকা প্রায় দুই লাখ পোস্টার পুড়িয়ে ফেলে সন্ত্রাসীরা। পরে খাশিয়াল বাজারে ও জয়পুর মোড়ে বিএনপি সমর্থিত কয়েকজনের দোকানঘর ভেঙে ফেলে তারা।

চাঁদপুর : চাঁদপুর-২ আসনের মতলব উত্তরে বিএনপিপ্রার্থী ড. জালাল উদ্দীনের গণসংযোগে হামলা করেছে একদল দুর্বৃত্ত। গতকাল শনিবার দুপুরে মতলব উত্তর উপজেলার লুধুয়া এলাকায় প্রার্থীর বাড়ির সামনে এ ঘটনা ঘটে। এ সময় দুর্বৃত্তরা ড. জালালের মিছিলে হামলা চালিয়ে কয়েকজনকে মারধর করে। খবর পেয়ে পুলিশ সেখানে গিয়ে কয়েক রাউন্ড ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

ফরিদপুর : ফরিদপুরে আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়সহ দুটি দোকান পোড়ানোর অভিযোগ পাওয়া গেছে। গত শুক্রবার রাতে ঢাকা-বরিশাল মহাসড়কে ফরিদপুর সদরের মাহমুদপুর বটতলা এলাকায় এ ঘটনা ঘটে।

পিরোজপুর (আঞ্চলিক) : পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) একক আসনে মহাজাটপ্রার্থী জাতীয় পার্টির নেতা ডা. রুস্তম আলী ফরাজী ও স্বতন্ত্র প্রার্থী আশরাফুর রহমানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে  উভয় পক্ষের আটজন আহত হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় উপজেলার বয়াতীরহাট নামক স্থানে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা-২ আসনের দামুড়হুদায় গত শুক্রবার রাতে ধানের শীষের কমপক্ষে ১৫টি নির্বাচনী অফিসে হামলা ও ভাঙচুরের অভিযোগ উঠেছে। ধানের শীষের প্রার্থী মাহমুদ হাসান খান বাবু জেলা রিটার্নিং অফিসারের কাছে লিখিতভাবে এ বিষয়ে অভিযোগ করেছেন।

বড়াইগ্রাম (নাটোর) : বড়াইগ্রাম ও গুরুদাসপুরে দুর্বৃত্তের হামলায় তিন বিএনপিকর্মী আহত হয়েছে। এদিকে নাশকতার সঙ্গে জড়িত সন্দেহে মিজানুর রহমান পলাশ (৪০) নামে এক কর্মীকে আটক করেছে বড়াইগ্রাম থানা পুলিশ।

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) : ফুলবাড়িয়ার কুশমাইল ও পুটিজানা ইউনিয়নে আওয়ামী লীগ ও বিএনপির দুটি নির্বাচনী অফিস ভাঙচুর হয়েছে। গত শুক্রবার রাতে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে কুশমাইল ছলির বাজারে নৌকার নির্বাচনী অফিস, চেয়ার-টেবিল ও মোটরসাইকেল ভাঙচুর করার অভিযোগ পাওয়া গেছে। এ সময় আওয়ামী লীগ নেতা মো. আবদুল হেকিম ও শাহজাহান মিয়া আহত হন। এদিকে পুটিজানাহাট কালীর বাজারে বিএনপির নির্বাচনী অফিস ভাঙচুরের অভিযোগ করা হয়েছে স্থানীয় স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে।

শরণখোলা (বাগেরহাট) : শরণখোলায় আওয়ামী লীগ নেতা শাহজাহান বাদল জমাদ্দারকে (৫৫) পিটিয়ে পা ভেঙে দিয়েছে নিজ দলের কর্মীরা। গত শুক্রবার রাতে উপজেলার চালরায়েন্দা-তাফালবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় যুবলীগের একটি পক্ষ এ হামলার ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন উপজেলা আওয়ামী লীগের নেতারা। গুরুতর আহত আওয়ামী লীগ নেতাকে প্রথমে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে আশঙ্কাজনক অবস্থায় ওই রাতেই খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। গত শুক্রবার বিকেলে সাউথখালী ইউনিয়নের তাফালবাড়ি বাজারে নৌকার নির্বাচনী সভা চলছিল। ওই সভার সভাপতিত্ব করা নিয়ে নিজেদের মধ্যে অনৈক্যের সৃষ্টি হয়। এ সময় যুবলীগের একটি পক্ষ সভা থেকে বেরিয়ে এসে চালরায়েন্দা বাসস্ট্যান্ড এলাকায় চায়ের দোকানে বসে থাকা রায়েন্দা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি সদস্য শাহজাহান বাদল জমাদ্দারের ওপর হামলা চালায়।

ভোলা : তজুমদ্দিনে ভোলা-৩ আসনের বিএনপিপ্রার্থী মেজর (অব.) হাফিজের গাড়ি আওয়ামী লীগের গণসংযোগে উঠিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। এ সময় কমপক্ষে ছয় আওয়ামী লীগকর্মী আহত হয়। এদিকে বিএনপি অভিযোগ করেছে, মেজর হাফিজকে লঞ্চঘাট থেকে তাঁর গাড়ি আনতে গেলে কয়েক স্থানে বাধা দেওয়া হয়। একপর্যায়ে থানার সামনে আওয়ামী লীগের কর্মীরা গাড়ি ভাঙচুর করে। পরে গাড়িটি থানায় নিয়ে যাওয়া হয়। স্থানীয়রা জানায়, দীর্ঘ আট বছর পর গতকাল শনিবার সকালে লঞ্চযোগে  ভোলার তজুমদ্দিন উপজেলায় আসেন বিএনপিপ্রার্থী মেজর হাফিজ উদ্দিন আহম্মদ।

ধামরাই (ঢাকা) : ধামরাইয়ে যাদবপুর ইউনিয়নে ধানের শীষের পোস্টার লাগানোর কারণে জিসান নামের এক যুবককে না পেয়ে তাঁর মা ও ভাইকে পিটিয়ে গুরুতর আহত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ভাতকোড়া গ্রামে গত শুক্রবার সন্ধ্যায়।

যশোর : যশোর-৩ আসনের বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিতের পথসভার ১০০ গজ দূরে বোমা হামলার ঘটনা ঘটেছে। গতকাল শনিবার সকালে যশোর সদরের আরবপুর ইউনিয়নের কদমতলা মোড়ে এ ঘটনা ঘটে। এ ঘটনার পেছনে নৌকার প্রার্থীর লোকজন জড়িত বলে অভিযোগ করেন অমিত।

বরগুনা : বরগুনা-২ আসনে জাতীয় পার্টির প্রার্থীর নির্বাচনী প্রচারণায় হামলা চালিয়েছে আওয়ামী লীগ প্রার্থীর কর্মী ও সমর্থকরা। এতে জাতীয় পার্টির প্রার্থী মো. মিজানুর রহমানের ১২ নেতাকর্মী আহত হয়েছে। গতকাল শনিবার দুপুরে বরগুনার বাইনচটকি ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

রামগড় (খাগড়াছড়ি) : খাগড়াছড়ির রামগড়ের সোনাইপুল বাজারে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে গত শুক্রবার বিকেলে ধাওয়াধাওয়ি ও মারধরের ঘটনায় রাতে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় নেতারা সংবাদ সম্মেলন করেছেন। আওয়ামী লীগের দাবি, বিকেলে সোনাইপুল বাজারে নৌকা প্রতীকের নির্বাচনী প্রচারণা চালানোর সময় ধানের শীষের সমর্থকরা হামলা চালিয়ে তাদের মারধর করে। অন্যদিকে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলনে বিএনপিদলীয় প্রার্থী শহিদুল ইসলাম ভুইয়া অভিযোগ করেন, সোনাইপুল বাজারে দলীয় নেতারা গণসংযোগ শেষে বক্তব্য দেওয়ার সময় আওয়ামী লীগের লোকজন তাদের ওপর অতর্কিত হামলা চালায়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ-২ আসনের সদরে বিএনপি ও পুলিশের সংঘর্ষের ঘটনায় গতকাল শনিবার পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে বিএনপি ও আওয়ামী লীগ। শনিবার সকালে বিএনপিপ্রার্থী রুমানা মাহমুদ হোসেনপুরের বাসভবনে এবং দুপুরে আওয়ামী লীগ প্রার্থী ডা. হাবিবে মিল্লাত মুন্না জেলা আওয়ামী লীগ কার্যালয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করে বিভিন্ন অভিযোগ তুলে ধরেন।

রাজশাহী : দুর্গাপুরে থামছেই না বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা।  নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকে এই হামলা চলছে। গতকাল উপজেলার নওপাড়া ইউনিয়নের আলীপুর বাজারে ও গোপালপুর বাজারে বিএনপির দুই নেতার প্রতিষ্ঠানে হামলা ও ভাঙচুর করা হয়। ছিঁড়ে ফেলা হয় ধানের শীষের পোস্টার।

এর আগের দিন সকাল থেকে বিকেল পর্যন্ত দুর্গাপুরের দেলুয়াবাড়িতে তাণ্ডব চালায় আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ সময় দুটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়াসহ দুটি বিএনপির নির্বাচনী অফিস ভাঙচুর ও আগুন দেওয়া হয়। 

খুলনা : আওয়ামী লীগ প্রার্থী আব্দুস সালাম মুর্শেদী বলেছেন, আওয়ামী লীগের সমর্থনের গণজোয়ার দেখে বিএনপি প্রার্থীর কর্মীরা নিজেরা ঘটনা ঘটিয়ে আওয়ামী লীগের ঘাড়ে দায় চাপাতে চাইছে। তিনি মিথ্যাচার না করার জন্য বিএনপি প্রার্থীর প্রতি আহ্বান জানান। তিনি শনিবার দুপুরে খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। এদিকে বিএনপিপ্রার্থী আজিজুল বারী হেলাল দলের খুলনা জেলা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, আওয়ামী লীগ প্রতি মুহূর্তে আচরণবিধি লঙ্ঘন করে চলেছে। রূপসা-তেরখাদা ও দিঘলিয়ার প্রতিটি এলাকায় প্রতিদিনই বিএনপিকর্মীদের ওপর আওয়ামী লীগাররা সশস্ত্র হামলা করে চলেছে। নির্বাচন কমিশনে অভিযোগ দিয়ে কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না। এ ছাড়া পুলিশ হামলাকারীদের গ্রেপ্তার না করে উল্টো আহত বিএনপিকর্মীদের নামে মামলা দিয়ে ভীতি সঞ্চার করছে।

নাঙ্গলকোট (কুমিল্লা) : কুমিল্লা জেলা বিএনপির উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভুইয়াকে ডিবি পুলিশ গ্রেপ্তার করেছে। গতকাল শনিবার দুপুরে একটি অস্ত্র মামলার আগাম জামিনের বিষয়ে ঢাকা হাইকোর্টের অ্যাডভোকেটের সঙ্গে পরামর্শ করতে গেলে ডিবি পুলিশ হাইকোর্ট এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে।

নাটোর : নাটোর জেলা বিএনপির সহসভাপতি শহিদুল ইসলাম বাচ্চুকে আটক করেছে পুলিশ। গত শুক্রবার রাতে নাটোরের হাফরাস্তা এলাকা থেকে তাঁকে আটক করে পুলিশ।

হবিগঞ্জ : হবিগঞ্জে বিএনপি ও জামায়াতে ইসলামীর ৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। শনিবার তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এদিকে চুনারুঘাট উপজেলার মিরাশি ইউনিয়ন জামায়াতের সভাপতি আব্দুল মন্নাফ মুহরীকে নাশকতার অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ।

মহাদেবপুর (নওগাঁ) : বদলগাছীতে জামায়াত ও বিএনপির দুই নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁরা হলেন জামায়াত নেতা আজাহার আলী (৩৮) ও বিএনপি নেতা বুলু মিয়া (৪৫)।

বড়লেখা (মৌলভীবাজার) : বড়লেখায় গত শুক্রবার রাতে যুবদল নেতাসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার দুপুরে তাঁদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তাঁরা হলেন উত্তর শাহবাজপুর ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক জামিল আহমদ (৩৫) ও দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের জামায়াত নেতা নিজাম উদ্দিন (২৭)।

বাঘা (রাজশাহী) : বাঘায় নৌকার পোস্টার পোড়ানোর অভিযোগে গত শুক্রবার রাতে বিএনপির ৩৭ নেতাকর্মীর নামে বাঘা থানায় মামলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : কসবা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. শরীফুল ইসলামকে গত শুক্রবার রাতে খালপাড়া এলাকা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বড়াইগ্রাম (নাটোর) : বড়াইগ্রামে উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল বারেককে (৪২) আটক করেছে পুলিশ। শুক্রবার রাতে তাঁর নিজ বাড়ি থেকে তাঁকে আটক করা হয়।

আক্কেলপুর (জয়পুরহাট) : আক্কেলপুরে চাঁদাবাজি ও মারধরের অভিযোগে জয়পুরহাট জেলা যুবদলের গ্রাম সরকার বিষয়ক সম্পাদক ও আক্কেলপুর পৌর বিএনপি নেতা রফিকুল ইসলাম চপলকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ-১ আসনের সিরাজদিখান থেকে গত শুক্রবার রাতে বিএনপির তিন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল শনিবার তাদের গ্রেপ্তার দেখিয়ে জেলহাজতে পাঠিয়েছে। তারা হলো থানা যুবদলের যুগ্ম সম্পাদক ইমতিয়াজ আহমেদ নবী, রশুনিয়া ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন ও রশুনিয়া ইউনিয় স্বেচ্ছাসেবক দলের নেতা শফিকুল ইসলাম বাদল।

রাজবাড়ী : রাজবাড়ীর বিভিন্ন স্থানে গত শুক্রবার রাতে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ১৩ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। তাদেরকে গতকাল শনিবার সকালে অগ্নিসংযোগ, ভাঙচুর ও বিস্ফোরকদ্রব্য আইনে আদালতে পাঠানো হয়েছে।

নারায়ণগঞ্জ : ফতুল্লা মডেল থানায় নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা হয়েছে। গত শুক্রবার রাতে ফতুল্লা মডেল থানার এসআই শফিউল আলম ও কামরুল ইসলাম বাদী হয়ে মামলা দুটি করেন। মামলা দুটিতে নারায়ণগঞ্জ সদর উপজেলার পাগলা হাই স্কুলে জিনিয়াস বৃত্তি পরীক্ষা চলাকালে আটক ২৬ ও অন্য ঘটনায় ৩৭ জনকে গ্রেপ্তার দেখানো হয়।

এদিকে নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে নারায়ণগঞ্জ সদর থানায় মামলা হয়েছে। গত শুক্রবার রাতে শীতলক্ষ্যা পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. আমিনুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। এতে গ্রেপ্তার দেখানো হয়েছে ১৪ জনকে। মামলায় ২৪ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় ১০ জনসহ আসামি করা হয়েছে ৩৯ জনকে। গ্রেপ্তার হওয়া ১৪ জন হলো মো. সাইফুল ইসলাম, মো. মিজানুর রহমান, মিলন, শাকিল, এনামুল, আবুল হাসান সজিব, আজিম উদ্দিন, মোহাম্মদ, মো. আব্দুল কায়ূম হোসেন, তানজির আহম্মেদ মোক্তার ওরফে মোক্তাজুল, রফিকুল ইসলাম, শান্ত হোসেন, সাহাবুদ্দিন ও আবু সাঈদ।



মন্তব্য