kalerkantho


সড়কপথে সাংগঠনিক সফরে ওবায়দুল কাদের

বিরোধীরা সব জায়গায় সমাবেশ করতে পারবে

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বিরোধীরা সব জায়গায় সমাবেশ করতে পারবে

কুমিল্লার চৌদ্দগ্রাম হাই স্কুল মাঠে গতকাল এক জনসভায় প্রধান অতিথির ভাষণ দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। ছবি : কালের কণ্ঠ

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন সামনে রেখে বিরোধী রাজনৈতিক দলগুলো সব জায়গায় সমাবেশ করতে পারবে। এ কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলে দিয়েছেন। তবে সহিংসতা প্রদর্শন করলে তা দমন করা হবে। গতকাল শনিবার সকালে চট্টগ্রাম ও কক্সবাজারের উদ্দেশে সাংগঠনিক সফরে বের হওয়ার ঠিক আগে ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দুই দিনের এই সফরের পথে গতকাল প্রথম দিন কুমিল্লার সদর, দাউদকান্দি ও চৌদ্দগ্রামে এবং ফেনী শহরে চারটি পথসভায় বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। পথসভার মঞ্চগুলোতে উপস্থিত দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সতর্ক করে তিনি বলেন, নিজেদের মধ্যে অসুস্থ প্রতিযোগিতা করবেন না। চা দোকানে বসে নিজ দলের প্রতিপক্ষের সমালোচনা করবেন না। এগুলো না করে আসল প্রতিপক্ষ বিএনপি-জামায়াতের আক্রমণের কথা তুলে ধরতে হবে।

ঢাকায় বিশেষ প্রতিনিধি জানান, গতকাল সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম ও কক্সবাজারের উদ্দেশে আওয়ামী লীগের সাংগঠনিক সফরের গাড়ির বহরটি চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়। গাড়ির বহর ছাড়ার আগে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘সরকারের উন্নয়নবার্তা জনগণের মাঝে পৌঁছে দেওয়ার জন্য আমরা এই যাত্রা শুরু করেছি। এটা আমাদের সাংগঠনিক সফরের নিয়মিত অংশ।’

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচন সামনে রেখে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানসহ বিভিন্ন স্থানে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলো সমাবেশ করতে পারবে, কোনো বাধা দেওয়া হবে না। এ কথা আমাদের প্রধানমন্ত্রীও বলে দিয়েছেন। তবে তারা (বিরোধীরা) সমাবেশ চলাকালে কোনো সহিংস পরিস্থিতি সৃষ্টি করলে আইন-শৃঙ্খলা বাহিনী তা দমন করবে।’ তিনি বলেন, ‘আমরা নৌকা ছেড়ে দিয়েছি। এই নৌকা ভাসতে ভাসতে ডিসেম্বরে বিজয়ের মালা পরবে।’

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা জানান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি আজ জাতীয় ঐক্যের নামে নেতায় নেতায় জোট করছে। এ জোটে জনগণের কোনো সম্পৃক্ততা নেই। জনগণ এজাতীয় ঐক্যকে মানে না। বিএনপি গত ১০ বছরে ২০ ঈদ পার করেছে, কিন্তু ১০ মিনিটের জন্যও আন্দোলন করতে পারেনি।’ কুমিল্লা টাউন হলে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ এই পথসভার আয়োজন করে। মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজি আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল) এমপি ও মো. তাজুল ইসলাম এমপি। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরু এমপি, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম ও নাওফেল চৌধুরীসহ কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

কুমিল্লার চৌদ্দগ্রামে উপজেলা আওয়ামী লীগ পৃথক পথসভার আয়োজন করে। চৌদ্দগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুস ছোবহান ভূঞা হাসানের সভাপতিত্বে পথসভায় বক্তব্য দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরু, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি, রেলমন্ত্রী মুজিবুল হক, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, লাকসামের এমপি তাজুল ইসলাম, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর প্রমুখ।

চান্দিনা ও দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি জানান, চান্দিনা ও দাউদকান্দি উপজেলার মধ্যবর্তী ইলিয়টগঞ্জের পথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দলীয় মনোনয়নপ্রত্যাশীদের উদ্দেশ করে বলেন, ‘নিজেদের মধ্যে অসুস্থ প্রতিযোগিতা করবেন না। চা দোকানে বসে নিজের দলের নেতাকর্মীদের নিয়ে সমালোচনা না করে বিএনপি-জামায়াতের আক্রমণের কথা তুলে ধরেন।’

সকাল ১১টার দিকে দাউদকান্দির ইলিয়টগঞ্জ রাবি উচ্চ বিদ্যালয় মাঠে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ এ পথসভার আয়োজন করে। এতে আরো বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল আউয়াল সরকার ও জাহাঙ্গীর আলম সরকার। এ সময় কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফেনী প্রতিনিধি জানান, ফেনীর পথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগকে বাদ দিয়ে জাতীয় ঐক্য হতে পারে না। জনবিচ্ছিন্ন গুটিকয়েক লোক নিয়ে জাতীয় ঐক্য মঞ্চ তৈরি করা হয়েছে। এটা তাদের দুঃস্বপ্ন। গতকাল বিকেলে ফেনী শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আয়োজিত এই পথসভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান বিকম। সফরে থাকা কেন্দ্রীয় নেতারা ছাড়াও আরো বক্তব্য দেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জাহান আরা বেগম, ফেনী জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহাম্মদ চৌধুরী প্রমুখ।



মন্তব্য