kalerkantho


নাজিব রাজাক ফের গ্রেপ্তার

দুর্নীতির অভিযোগ গঠন করা হবে

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নাজিব রাজাক ফের গ্রেপ্তার

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে আবারও গ্রেপ্তার করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে তাঁকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে মালয়েশীয় দুর্নীতিবিরোধী কমিশন (এমএসিসি)। এবার তাঁর বিরুদ্ধে ‘ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি)’ নামের ওই তহবিলের প্রায় ৬৩ কোটি মার্কিন ডলার নিজ অ্যাকাউন্টে স্থানান্তরের অভিযোগ আনা হচ্ছে।

গতকাল এমএসিসির বিবৃতিতে জানানো হয়েছে, নাজিব রাজাককে গ্রেপ্তার করে গতকাল বিকেল সোয়া ৪টার দিকে পুত্রাজায়ায় এমএসিসির সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। আজ বৃহস্পতিবার তাঁকে কুয়ালালামপুরে দায়রা আদালতে হাজির করা হবে। তাঁকে এমএসিসি আইনের সেকশন ২৩(১)-এর অধীনে কয়েকটি অভিযোগের মোকাবেলা করতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়, আদালতে তোলার আগে নাজিব রাজাকের বিবৃতি রেকর্ড করার জন্য পুলিশকে সহায়তা করবে এমএসিসি। এ ছাড়া অর্থপাচার প্রতিরোধ, সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ ও বেআইনি কার্যকলাপ আইন ২০০১-এর অধীনে তাদের অনুসন্ধানে সহযোগিতায় রাজি করানো হবে।

এর আগে গত ৩ জুন নাজিব রাজাককে এই বিনিয়োগ তহবিল থেকে অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। ওই সময় তাঁর বিরুদ্ধে ৭০ কোটি মার্কিন ডলার আত্মসাতের অভিযোগ এবং বিশ্বাস ভঙ্গ, দুর্নীতি ও অর্থপাচারের অভিযোগ আনা হয়েছিল। পরে আদালত থেকে জামিনে মুক্তি পেয়েছিলেন নাজিব।

গত মে মাসে সাধারণ নির্বাচনে পরাজয়ের মাধ্যমে ক্ষমতা থেকে বিদায় নেন নাজিব। মূলত তাঁর নিজের ও ঘনিষ্ঠদের ব্যাপক মাত্রায় দুর্নীতির অভিযোগের কারণেই তাঁর দলকে কয়েক দশক পর ক্ষমতা থেকে বিদায় নিতে হয়। এর আগে দুর্নীতি দূর করার শপথ নিয়ে সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার কারিগর মাহাথির মোহাম্মদ অবসর ভেঙে নিজ দল ও নাজিবের বিরুদ্ধে নির্বাচন করে জয়ী হন। নির্বাচনী প্রচারাভিযানে ওয়ানএমডিবির দুর্নীতির বিচার এবং নাজিবকে বিচারের মুখোমুখি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ৯৩ বছর বয়সী মাহাথির।

দ্বিতীয় দফায় মাহাথিরের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরপরই নাজিবের মালিকানাধীন বাড়ি ও স্থাপনাগুলোতে একাধিক অভিযান চালায় পুলিশ ও এমএসিসি। তাঁর বিরুদ্ধে আনা হয় দুর্নীতির একাধিক অভিযোগ। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতও ওয়ানএমডিবি তহবিল থেকে নাজিবের পাচার করা ৪৫০ কোটি ডলার জব্দের আদেশ দিয়েছিলেন। নাজিব  বরাবরই তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন।

মেয়ের অভিযোগ : অন্যদিকে নাজিব রাজাকের মেয়ে নুরইয়ানা নাজওয়া অভিযোগ করেছেন, তাঁর বাবাকে অতিরিক্ত একদিন কারাগারে বন্দি রাখার ইচ্ছা থেকেই তাঁকে আদালতে হাজির করতে দেরি করা হচ্ছে। কারণ তাঁকে বৃহস্পতিবার ৩টায় আদালতে তোলার অর্থ হচ্ছে আদালত যদি তাঁকে জামিন দেন, তখন জামিনের অর্থ পরিশোধ করতে কোনো ব্যাংক খোলা থাকবে না। তাই এক দিন বেশি তাঁকে কারাগারে থাকতে হবে। সূত্র : এএফপি, স্টার অনলাইন (মালয়েশিয়া)।



মন্তব্য