kalerkantho


৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ পদ ১৯০৩

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ পদ ১৯০৩

১৯০৩টি পদে নিয়োগ দিতে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গতকাল মঙ্গলবার কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এই বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অনলাইনে আবেদন শুরু হবে ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে। আবেদনের শেষ সময় ১৫ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র জমা দিয়ে প্রার্থীকে ইউজার আইডি নিতে হবে। সেই আইডি ব্যবহার করে ১৮ নভেম্বর সন্ধ্যা ৬টার মধ্যে টেলিটক মোবাইল থেকে নির্ধারিত নিয়মে এসএমএস করে জমা দিতে হবে পরীক্ষার ফি।

পিএসসি সূত্র জানায়, কোটা বিষয়ে সরকারের সব শেষ সিদ্ধান্ত অনুযায়ী এই বিসিএসে উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের সুপারিশ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০, ইকোনমিক ক্যাডারে ৪৫, শুল্ক ও আবগারিতে ৩২, পররাষ্ট্রে ২৫, নিরীক্ষা ও হিসাবে ২২, সমবায়ে ১৭, শিক্ষা ক্যাডারে ৮৭০, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৫৬৮টি পদসহ মোট এক হাজার ৯০৩টি পদে নিয়োগ দেওয়া হবে।

এই বিসিএসে প্রার্থীদের ২০০ নম্বরের একটি লিখিত এমসিকিউ প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষার সময় থাকবে ২ ঘণ্টা। বাংলাভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) এবং পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্য-প্রযুক্তিতে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫, নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন রাখা হবে।

প্রার্থীদের ১১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। এর মধ্যে সাধারণ ক্যাডারদের জন্য বাংলায় ২০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলিতে ২০০, আন্তর্জাতিক বিষয়াবলিতে ১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০ নম্বর থাকবে। মৌখিক পরীক্ষায় ২০০ নম্বর থাকবে।

টেকনিক্যাল ক্যাডারদের জন্য বাংলায় ১০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলিতে ২০০, আন্তর্জাতিক বিষয়াবলিতে ১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০, সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসঙ্গিক বিষয়ে ২০০ নম্বর থাকবে। মৌখিক পরীক্ষায় ২০০ নম্বর থাকবে।



মন্তব্য