kalerkantho


সবিশেষ

ভিনগ্রহের প্রাণীর সন্ধান করবে জেডাব্লিউএসটি

কালের কণ্ঠ ডেস্ক   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ভিনগ্রহের প্রাণীর সন্ধান করবে জেডাব্লিউএসটি

ভিনগ্রহে প্রাণীর সন্ধানে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডাব্লিউএসটি) মহাকাশে উৎক্ষেপণ করার পরিকল্পনা করছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এটি পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরত্বে থেকে সূর্যকে প্রদক্ষিণ করবে।

বিজ্ঞানীদের আশা, এই দুরবিনটি মহাকাশবিদ্যায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। পৃথিবীর কাছাকাছি অন্য কোনো গ্রহে প্রাণের অস্তিত্ব আছে কি না—সেটি এ যন্ত্রের মাধ্যমে সন্ধান করা যাবে। টেলিস্কোপটি আলোর ক্ষেত্রে এতটাই সংবেদনশীল যে গ্রহের আবহাওয়ার ভেতর রাসায়নিক কোনো নডাচড়া হলে তা শনাক্ত করতে পারবে।

প্রায় দশ বিলিয়ন ডলার খরচ করে অত্যাধুনিক টেলিস্কোপটি তৈরি করা হচ্ছে। এটি ব্যবহার করে মহাবিশ্বে প্রাণ পর্যবেক্ষণকেন্দ্র তৈরির প্রস্তাব দিয়েছে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের মহাকাশ বিজ্ঞানীদের একটি দল।

কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোনাথন লুনাইন বলেন, ‘আমি মনে করি মহাবিশ্বকে বোঝা এবং আবিষ্কারের একটি গুরুত্বপূর্ণ সময়ে আমরা আছি। জেমস ওয়েব আমাদের সেই পরবর্তী ধাপে নিয়ে যাবে।’

যুক্তরাজ্যের মহাকাশ বিজ্ঞানী অধ্যাপক জিলিয়ান রাইট বলেন, ‘মহাকাশে এর আগে এত বড় কোনো কিছুর সুবিধা আমরা পাইনি। একটি টেলিস্কোপের ক্ষেত্রে বলা চলে, সেটি মহাবিশ্বের একটি জানালা খুলে দেয়। জেমস ওয়েবের ক্ষেত্রে এটা পুরোপুরি সত্যি।’

জেমস ওয়েব টেলিস্কোপটি নাসার নেতৃত্বে তৈরি করা হচ্ছে, তবে এর সঙ্গে ইউরোপিয়ান ও কানাডিয়ান স্পেস এজেন্সিও আছে। ২০২১ সাল নাগাদ এটিকে মহাকাশে পাঠাতে চায় নাসা। সূত্র : বিবিসি।



মন্তব্য