kalerkantho


সবিশেষ

সাহারা সবুজায়নে ভরসা সৌর ও বায়ুবিদ্যুতে!

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সাহারা সবুজায়নে ভরসা সৌর ও বায়ুবিদ্যুতে!

বিপুলসংখ্যক সৌর প্যানেল ও বায়ু টারবাইন স্থাপনের মাধ্যমে সাহারা মরুভূমির সবুজায়ন করা সম্ভব বলে নতুন এক গবেষণায় জানানো হয়েছে। এ উদ্যোগ গ্রহণ করা হলে ওই অঞ্চলে বৃষ্টিপাত, তাপমাত্রা ও গাছপালার ওপর বড় ধরনের প্রভাব পড়বে। সম্প্রতি এসংক্রান্ত নিবন্ধ ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলছেন, বায়ু টারবাইনের কারণে বৃষ্টিপাতের পরিমাণ দ্বিগুণ হবে। সৌর প্যানেলেও একই ধরনের প্রভাব ফেলবে। বৃহৎ পরিসরে নবায়নযোগ্য শক্তি উৎপাদন করা গেলে সাহারা অঞ্চলকে বদলে দেওয়া সম্ভব।

সাহারাকে সবুজায়ন করতে বিজ্ঞানীরা একটি মডেল তৈরি করেছেন। এর আওতায় সাহারার ৯০ লাখ বর্গকিলোমিটার এলাকা পড়েছে। জনবহুল হওয়ার কারণে গবেষকরা ওই এলাকাকে বিশেষ গুরুত্ব দিয়েছেন।

গবেষকদের হিসাব অনুযায়ী, ওই মরুভূমিতে বিপুল পরিমাণে সৌর প্যানেল ও বায়ু টারবাইন স্থাপনের  ফলে সারা বিশ্বে বর্তমান উৎপাদিত বিদ্যুতের চার গুণ বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

গবেষণা নিবন্ধের প্রধান ড. ইয়ান লি বলেন, ‘আমাদের মডেলের ফলাফল অনুযায়ী, সৌর ও বায়ুশক্তি ব্যবহারের কারণে ওই অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ দ্বিগুণ হবে। বিশেষ করে সাহেলে, যেখানে বৃষ্টিপাত বেড়ে বড় ধরনের অগ্রগতি হবে। এর ফলে গাছপালার পরিমাণ ২০ শতাংশ উন্নীত হবে।’ সূত্র : বিবিসি।



মন্তব্য