kalerkantho


সবিশেষ

পোকার মতো উড়বে রোবট

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০১৮ ০০:০০



পোকার মতো উড়বে রোবট

বিজ্ঞানীরা একধরনের রোবট উদ্ভাবন করেছেন, যার আকৃতি ও স্বভাব পোকামাকড়ের মতো। আর রোবটটি চলবে কোনো ইলেকট্রিক্যাল তার ছাড়াই। তবে রোবটটিকে চালাতে ব্যবহার করা হয়েছে লেজার রশ্মি। একটি ক্ষুদ্র বোর্ড সার্কিট ব্যবহার করে লেজারের বিদ্যুত্শক্তি ওড়াবে রোবটটিকে। বিজ্ঞানীরা আশা করছেন, এ ধরনের রোবট ভবিষ্যতে আক্রান্ত ফসল পরিদর্শন ও গ্যাস লিক শনাক্তকরণের কাজ করতে পারবে।

ওয়াশিংটন ইউনিভার্সিটির একদল প্রকৌশলী গবেষক আগামী সপ্তাহে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে রোবটিক্স অ্যান্ড অটোমেশন ইন্টারন্যাশনাল কনফারেন্সে তাঁদের গবেষণা উপস্থাপন করতে যাচ্ছেন। এই দলের নেতৃত্ব দিচ্ছেন ওয়াশিংটন ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. সায়েইয়ার ফুলার।

ড. সায়েইয়ার ফুলার বলেন, ‘এর আগে কল্পবিজ্ঞানে এ ধরনের রোবট ছিল শুধু ধারণামাত্র। এখন তা বাস্তবে রূপ নিতে যাচ্ছে। আমরা কখনো ভাবিনি এ ধরনের কল্পনাকে বাস্তব বানিয়ে তা জীবন-জীবিকায় কাজে লাগাতে পারব। যা কার্যকারিতার দ্বারপ্রান্তে।’

গবেষণাদলের সহলেখক ও স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক ড. শ্যাম গোলেকোটা বলেন, রোবটটি ওড়াতে একটি সূক্ষ্ম ও অদৃশ্য লেজারের রশ্মি ব্যবহার করা হয়েছে, যা আলোকে বিদ্যুতের মধ্যে রূপান্তরিত করবে। সাধারণত রোবফ্লাইতে অনেক বেশি ওজন যোগ না করে তাকে কিভাবে দ্রুত কার্যকর করা যায়, এটিই তার দৃষ্টান্ত। সূত্র : স্কাই নিউজ।

 

 



মন্তব্য