kalerkantho

বিশ্ব বই দিবস আজ

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০



বিশ্ব বই দিবস আজ

আজ ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস। ইউনেসকোর উদ্যোগে ১৯৯৫ সাল থেকে প্রতিবছর দিবসটি পালন করা হয়। বই পড়া, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়ানোই বই দিবসের মূল উদ্দেশ্য। এ কারণে কপিরাইট দিবস হিসেবেও দিনটিকে পালন করা হয়।

বিশ্ব বই দিবসের মূল ধারণাটি আসে স্পেনের লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের কাছ থেকে। ১৬১৬ সালের ২৩ এপ্রিল মারা যান স্পেনের আরেক বিখ্যাত লেখক মিগেল দে থের্ভান্তেস। আন্দ্রেস ছিলেন তাঁর ভাবশিষ্য। প্রিয় লেখক ও তাঁর সৃষ্টিকে স্মরণীয় করে রাখতেই ১৯২৩ সালের ২৩ এপ্রিল থেকে আন্দ্রেস নিজ দেশ স্পেনে পালন করা শুরু করেন বিশ্ব বই দিবস। অবশেষে ১৯৯৫ সালে ইউনেসকো দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছরের ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি ও বিশ্বসাহিত্য কেন্দ্র বিশ্ব বই দিবস উপলক্ষে আজ বিকেল ৩টায় কেন্দ্র মিলনায়তনে ‘আলোকিত প্রজন্মের জন্য সৃজনশীল বই পড়ার গুরুত্ব’ শীর্ষক আলোচনাসভার আয়োজন করেছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের কপিরাইট অফিস ‘মেধাসম্পদ বিকাশে কপিরাইট আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে আজ সকাল ১০টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে।

 

 


মন্তব্য