kalerkantho


পুলিশের মোবাইল ফোন

দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিত ব্যবহারে ফের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০১৮ ০০:০০



দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিত ব্যবহারে ফের নিষেধাজ্ঞা

দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের অনিয়ন্ত্রিতভাবে মোবাইল ফোন ব্যবহারের ওপর আবারও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞা আগেও ছিল। কিন্তু সেভাবে প্রতিপালন না হওয়ায় নতুন করে আদেশ জারি করা হয়েছে। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্বাক্ষরিত এক আদেশে অতি সম্প্রতি এই নির্দেশনা জারি করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিত মোবাইল ফোন ব্যবহারের নিষেধাজ্ঞা পুলিশ সদস্যরা ঠিকমতো মানছেন না। বিশিষ্ট লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর সাম্প্রতিক হামলার তদন্তে নেমেও এ সংশ্লিষ্ট গাফিলতার অভিযোগ ওঠে। ফলে বিষয়টি নতুন করে আলোচনায় আসে। পুলিশ সদর দপ্তর থেকে ছায়া তদন্তেও বিষয়টির সত্যতা পাওয়া যায়।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সহেলী ফেরদৌস গতকাল শুক্রবার এ বিষয়ে কালের কণ্ঠকে বলেন, দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিত মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আগে থেকেই ছিল। তবে কখনো কখনো দায়িত্বরত পুলিশ সদস্যদের মোবাইল ফোনে ব্যস্ত থাকতে দেখা যায়। এ কারণে পুনরায় এই আদেশ দেওয়া হয়।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের অনিয়ন্ত্রিত মোবাইল ফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা ১৫ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে। আইজিপির নির্দেশনায় বলা হয়েছে, পুলিশ সদস্যরা এই আদেশ না মানলে তা কর্তব্যে অবহেলা হিসেবে গণ্য হবে।

পুলিশ সদর দপ্তরের পর্যবেক্ষণে বলা হয়েছে, পুলিশ সদস্যরা দায়িত্ব পালনকালে দাপ্তরিক বা জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করছেন। এতে তাঁদের যথাযথভাবে দায়িত্ব পালন ব্যাহত হওয়ার পাশাপাশি ব্যক্তিগত নিরাপত্তা, নিজের নামে ইস্যুকৃত অস্ত্র, গুলি ও সরকারি সম্পদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

নির্দেশনায় বলা হয়েছে, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা দায়িত্ব পালনকালে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যদের মোবাইল ফোন ব্যবহার সংক্রান্ত প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে। এ ক্ষেত্রে নিরাপত্তা পরিকল্পনা প্রণয়নকালে কোন কোন পুলিশ সদস্য মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন তাঁর মোবাইল নম্বর নামের পাশে উল্লেখ করতে হবে। পুলিশ সদস্যরা কর্তব্যরত অবস্থায় সেলফি বা ছবি তোলাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকবেন। দায়িত্ব পালনকালে মোবাইল ফোনে গেমস খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক, অনলাইন নিউজ পোর্টাল পড়া থেকে বিরত থাকবেন। ভিভিআইপি ও এসকর্ট ডিউটিসহ সব ধরনের অপারেশন বা দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যদের এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।


মন্তব্য