kalerkantho


দিনের ঘুম স্মৃতিভ্রংশের লক্ষণ!

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



দিনের ঘুম স্মৃতিভ্রংশের লক্ষণ!

আলঝেইমার্স বা স্মৃতিভ্রংশ রোগের সবচেয়ে বড় সমস্যা হলো, এখন পর্যন্ত এর কার্যকরী কোনো চিকিৎসা নেই। আগে থেকে তেমন কোনো লক্ষণও পাওয়া যায় না। তবে যুক্তরাষ্ট্রের একদল গবেষক দাবি করেছেন, অন্তত একটা লক্ষণ তাঁরা চিহ্নিত করতে পেরেছেন। আর সেটা হলো—দিনের বেলায় ঘুমানোর অতিরিক্ত প্রবণতা। তবে এই লক্ষণটি তাঁরা পেয়েছেন বয়স্কদের ওপর গবেষণা চালিয়ে।

গবেষণাটি করেছেন মিনেসোটার ‘মায়ো ক্লিনিক’-এর গবেষকরা। তাঁদের গবেষণাপত্রটি ছাপা হয়েছে ‘জেএএমএ নিউরোলজি’ সাময়িকীতে। গবেষকরা জানান, চাকরি থেকে অবসর নিয়েছেন—এমন ২৮৩ জনের ওপর গবেষণাটি করা হয়েছে। তাদের সবার বয়সই ৭০ বছরের বেশি। তাতে দেখা গেছে, দিনের বেলায় যাদের বেশি ঘুম পায়, তাদের মস্তিষ্কে মাত্রাতিরিক্ত অ্যামিলয়েডের উপস্থিতি রয়েছে। আলঝেইমার্স বা স্মৃতিভ্রংশ রোগের জন্য এই উপাদানটিকে সবচেয়ে বেশি দায়ী করা হয়।

গবেষকরা জানান, ২০০৯ সালে ওই ২৮৩ জনের ওপর গবেষণাটি শুরু হয়। শেষ হয় ২০১৬ সালে। শুরুতে তাদের কারো স্মৃতিভ্রংশের কোনো রোগ ছিল না। পরে বেশ কয়েকজনের মধ্যে আলঝেইমার্স দেখা দেয়। আর যাদের মধ্যে দেখা দিয়েছে, এদের সবারই দিনের বেলায় ঘুমানোর প্রবণতা ছিল। এ কারণে গবেষকরা বলছেন, বয়স্ক কারো মধ্যে দিনে ঘুমানোর প্রবণতা বেশি থাকলে তা স্মৃতিভ্রংশের লক্ষণ হিসেবে বিবেচনা করা যেতে পারে। সূত্র : ডেইলি মেইল।

 



মন্তব্য