kalerkantho


ভিয়েতনামের প্রেসিডেন্টকে উষ্ণ সংবর্ধনা

ঢাকা-হ্যানয় শীর্ষ বৈঠক আজ

ছয় থেকে সাতটি চুক্তি এমওইউর সম্ভাবনা

কূটনৈতিক প্রতিবেদক   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



ঢাকা-হ্যানয় শীর্ষ বৈঠক আজ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংকে স্বাগত জানান। ছবি : পিআইডি

লাল গালিচা ও উষ্ণ সংবর্ধনায় ভিয়েতনামের প্রেসিডেন্ট চান দাই কোয়াংকে গতকাল রবিবার বিকেলে ঢাকায় স্বাগত জানানো হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সস্ত্রীক ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত হয়ে ভিয়েতনামের প্রেসিডেন্টকে স্বাগত জানান। অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, প্রতিরক্ষা, নিরাপত্তাসহ অন্যান্য খাতে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে রাষ্ট্রপতির আমন্ত্রণে ঢাকা সফর করছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট।

২০০৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট চান ডুক লংয়ের সফরের ১৪ বছর পর ভিয়েতনামের কোনো প্রেসিডেন্ট বাংলাদেশে এসেছেন। ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বেশ জোরালো। বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া প্রথম দেশগুলো মধ্যে ভিয়েতনাম অন্যতম।

ভিয়েতনামের প্রেসিডেন্টকে বহনকারী বিশেষ ফ্লাইট গতকাল বিকেল ৪টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। ভিয়েতনামের প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে ২১ বার তোপধ্বনি করা হয়। বিমানবন্দরে চান দাই কোয়াংকে স্বাগত জানানোর অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য, কূটনৈতিক কোরের ডিন, জ্যেষ্ঠ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিন বাহিনীর একটি চৌকস দল ভিয়েতনামের প্রেসিডেন্টকে আনুষ্ঠানিক ‘গার্ড অব অনার’ প্রদান করে। এরপর তাঁকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে ঢাকার সোনারগাঁও হোটেলে নিয়ে যাওয়া হয়। সন্ধ্যায় হোটেলে তাঁর সঙ্গে দেখা করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সফরসূচি অনুযায়ী, প্রেসিডেন্ট দাই কোয়াং আজ সোমবার ঢাকার অদূরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট দাই কোয়াংয়ের নেতৃত্বে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ভিয়েতনামের প্রেসিডেন্টের সফরে বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগে বিশেষ গুরুত্ব দেবে। ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে শতাধিক ব্যবসায়ীর সমন্বয়ে একটি বড় বাণিজ্য প্রতিনিধিদল ঢাকা সফর করছে। বাংলাদেশ ভিয়েতনামের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য এক শ কোটি ডলারে উন্নীত করতে চায়। আজ শীর্ষ বৈঠক শেষে দুই দেশের মধ্যে ছয় থেকে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে। এরপর শেখ হাসিনা ও দাই কোয়াং বক্তব্য দিবেন।

জানা গেছে, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন আজ বিকেলে সোনারগাঁও হোটেলে ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর ভিয়েতনামের প্রেসিডেন্ট জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শনে যাবেন। সেখানে তিনি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তাঁর সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হবে।

চান দাই কোয়াং আগামীকাল মঙ্গলবার ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের বৈঠক এবং ‘ভিয়েতনাম কালচারাল ডে ইন বাংলাদেশ’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর দুপুরের দিকে তিনি ঢাকা ছেড়ে যাবেন।



মন্তব্য