kalerkantho


ভিয়েতনামের প্রেসিডেন্ট আজ আসছেন

কূটনৈতিক প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৮ ০০:০০



ভিয়েতনামের প্রেসিডেন্ট আজ আসছেন

সম্পর্ক জোরদারে আজ রবিবার ঢাকায় আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট চান দাই কোয়াং। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি এ সফর করছেন। তিন দিনের সফরে তিনি বাংলাদেশে ভিয়েতনামের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। তারা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবে। চান দাই কোয়াংয়ের এ সফরে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে ছয় থেকে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, ভিয়েতনামের প্রেসিডেন্ট গত শুক্রবার থেকে ভারত সফর করছেন। সেখান থেকে আজ রবিবার তিনি বাংলাদেশে আসছেন। বিকেল ৪টায় বিশেষ ফ্লাইটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে তাঁকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর তিনি উঠবেন সোনারগাঁও হোটেলে। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ সন্ধ্যায় ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে হোটেলে দেখা করবেন।

জানা গেছে, প্রেসিডেন্ট চান দাই কোয়াং আগামীকাল সোমবার ঢাকার অদূরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি ঢাকার ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এদিন সকাল ১০টায় ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট চান দাই কোয়াংয়ের নেতৃত্বে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে দুই দেশের মধ্যে চুক্তি ও এমওইউ সই হবে। এরপর শেখ হাসিনা ও চান দাই কোয়াং বক্তব্য দেবেন।

জানা গেছে, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এবং এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম সোমবার বিকেলে সোনারগাঁও হোটেলে ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর ভিয়েতনামের প্রেসিডেন্ট জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শনে যাবেন। সেখানে তিনি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তাঁর সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হবে।

সফরের তৃতীয় ও শেষ দিন অর্থাৎ পরশু মঙ্গলবার চান দাই কোয়াং ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের বৈঠক এবং ‘ভিয়েতনাম কালচারাল ডে ইন বাংলাদেশ’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর দুপুরের দিকে তিনি ঢাকা ছাড়বেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ভিয়েতনামের প্রেসিডেন্টের সফরে বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগে বিশেষ গুরুত্ব দেবে। ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে শতাধিক ব্যবসায়ীর সমন্বয়ে একটি বড় বাণিজ্য প্রতিনিধিদল ঢাকা সফর করবে। বাংলাদেশ ভিয়েতনামের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ১০০ কোটি ডলারে উন্নীত করতে চায়।

 



মন্তব্য