kalerkantho


মাটিতে নতুন অ্যান্টিবায়োটিক

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



মাটিতে নতুন অ্যান্টিবায়োটিক

চিকিৎসাবিজ্ঞানে একের পর এক অ্যান্টিবায়োটিক তৈরি হচ্ছে। কিন্তু ব্যাকটেরিয়াও থেমে নেই। অনেক ব্যাকটেরিয়াই এরই মধ্যে অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে টিকে থাকার সক্ষমতা অর্জন করেছে। তাদের এই সক্ষমতা চিকিৎসাবিজ্ঞানের জন্য একটা বড় হুমকি। এ অবস্থায় একটি সুখবর শোনালেন যুক্তরাষ্ট্রের এক দল গবেষক। তাঁরা বলছেন, মাটিতে নতুন এক ধরনের উপাদান পাওয়া গেছে, যেটি অ্যান্টিবায়োটিক হিসেবে দারুণ কাজ করে। সহজে সারে না—এমন অনেক ইনফেকশনের (সংক্রমণ) বিরুদ্ধে এটি কাজ করছে বলে দাবি করেছেন গবেষকরা।

মাটি কিংবা ধুলাবালিতে থাকা ওই উপাদানের নাম ‘ম্যালাসিডিনস’। গবেষণায় দেখা গেছে, এই উপাদানটি এমন অনেক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে, যেসব ব্যাকটেরিয়া অন্য অনেক অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে টিকে থাকতে সক্ষম। এমনকি এই অ্যান্টিবায়োটিক কাজ করে শক্তিশালী ‘এমআরএসএ’ ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও।

গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ‘রকেফেলার ইউনিভার্সিটি’র এক দল গবেষক। আর তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘নেচার মাইক্রোবায়োলজি’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, ‘ম্যালাসিডিনস’ উপাদানটি ব্যাকটেরিয়াবিরোধী লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য, অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে সক্ষমতা অর্জন করেছে—এমন ব্যাকটেরিয়ার সংক্রমণে প্রতিবছর বিশ্বে প্রায় সাত লাখ মানুষের মৃত্যু হয়। সূত্র : বিবিসি।



মন্তব্য