kalerkantho


ব্রাহ্মণবাড়িয়ায় ভালোবাসা দিবস

দুই বাংলার প্রতিবন্ধীদের অনন্য দিন

বিশ্বজিৎ পাল বাবু, ব্রাহ্মণবাড়িয়া   

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



দুই বাংলার প্রতিবন্ধীদের অনন্য দিন

শিউলী দেবনাথ ও গীতা পাল—দুজনই বাক্প্রতিবন্ধী। ওঁরা এসেছেন ভারত থেকে। হাতের ইশারায় ভাব বিনিময় করছিলেন বাংলাদেশের কয়েকজন বাক্প্রতিবন্ধীর সঙ্গে। একপর্যায়ে এগিয়ে এসে বাংলাদেশের বাক্প্রতিবন্ধী মশিউর হাসান খান এই প্রতিবেদকের প্যাডে তাঁর নাম-পরিচয় লিখে দেন।

দর্শক সারির মাঝখানের দৃশ্য এটি। ওঁরা ছাড়াও বাংলাদেশের জনাবিশেক বাক্প্রতিবন্ধী নিজেদের মধ্যে ভাববিনিময় করে বেশ সময় ধরে। অনেকেই তখন আবেগপ্রবণ হয়ে পড়ে। বিশ্ব ভালোবাসা দিবসে গতকাল বুধবার এভাবেই অন্য রকম একটা দিন কেটেছে বাংলাদেশ ও ভারতের প্রতিবন্ধীদের। কখনো তারা গান গেয়েছে, কখনো খেলায় মেতেছে। অংশ নিয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতায়। একই সঙ্গে ভালোবাসায় সিক্ত হয়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে। আয়োজনে ছিল তৃতীয় লিঙ্গের (হিজড়া) পরিবেশনাও।

‘ড্রিম ফর ডিসঅ্যাবিলিটি ফাউন্ডেশন’ ও ‘বন্ধু তোমাকে চাই অসহায় মানুষের পাশে ফাউন্ডেশন’ নামের দুটি সংগঠন বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে। ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ফেস্টিভাল অব ফিজিক্যাল চ্যালেঞ্জড পিপলস’ শিরোনামের এই অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে শতাধিক প্রতিবন্ধী ও ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে সাতজন প্রতিবন্ধী অংশ নেয়। এই আয়োজনে সহযোগিতা করে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ। ব্রাহ্মণবাড়িয়া পুলিশ লাইনে গতকালের এই আয়োজনে হাজির হয়েছিলেন সেলিব্রেটি, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া এমপি। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি, পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, পৌর মেয়র নায়ার কবির, এটিএন বাংলার নির্বাহী সম্পাদক জ. ই মামুন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, ত্রিপুরার ঈশ্বর পাঠশালার সাধারণ সম্পাদক সুমন নাথ ও ড্রিম ফর ডিসঅ্যাবিলিটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হেদায়েতুল আজিজ মুন্না।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্ন রকমের খেলাধুলার আয়োজন করা হয়। পুলিশ সুপারের সভাপতিত্বে এ পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অবসরপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন। দুই পর্বের অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংবাদিক আল-আমীন শাহীন। পুলিশ লাইনের মাঠের এক প্রান্তে বসে পিঠা মেলা। 

দেশের বিভিন্ন পর্যায়ের তারকারা দিনভর অনুষ্ঠান উপভোগ করেন। তাঁদের মধ্যে রয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক ফারুক, চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ, অভিনেত্রী মেহের আফরোজ শাওন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সালমা আহমেদ প্রমুখ।

 

 


মন্তব্য