kalerkantho


ঢাকায় প্রণব মুখোপাধ্যায়

‘চিরকাল আমাদের মৈত্রী অটুট থাকুক’

কূটনৈতিক প্রতিবেদক    

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



‘চিরকাল আমাদের মৈত্রী অটুট থাকুক’

ফাইল ছবি

ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের প্রথম বিদেশ সফর ছিল বাংলাদেশে। ২০১২-১৭ সাল মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে অবসর জীবনেও প্রথম বিদেশ সফরে গতকাল রবিবার বিকেলে ঢাকায় এসেছেন বাংলাদেশের অকৃত্রিম এই বন্ধু। বাংলাদেশ ও ভারত—দুই দেশ সব সময় বন্ধু থাকবে এই প্রত্যাশাও ব্যক্ত করেছেন তিনি।

ঢাকায় পৌঁছার আগে এক টুইট বার্তায় প্রণব মুখোপাধ্যায় লিখেছেন, ‘আজ বাংলাদেশে যাচ্ছি। রাষ্ট্রপতি হিসেবে এই দেশটিতে আমি প্রথম সফরে গিয়েছিলাম। সাবেক রাষ্ট্রপতি হিসেবে আমি প্রথম সফর করছি এই দেশটিতেই। এই দেশ ও এই দেশের জনগণের সঙ্গে ভারতের নিবিড় যোগাযোগ আছে। আমাদের ইতিহাস ও ভূ-প্রকৃতির মতো আমাদের ভাগ্যও পারস্পরিক সম্পর্কিত। চিরকাল আমাদের মৈত্রী অটুট থাকুক।’

প্রণব গতকাল বিকেলে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে নয়াদিল্লি থেকে ঢাকায় পৌঁছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ সময় ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ হাইকমিশন ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ফ্লাইট থেকে নেমে প্রণব সাংবাদিকদের বলেন, ‘এসেছি, কয়েক দিন থাকব। সবাইকে নববর্ষের শুভেচ্ছা।’

প্রণবের এ সফর ব্যক্তিগত হলেও তাঁকে গুরুত্বপূর্ণ ব্যক্তির মর্যাদা ও নিরাপত্তা দিচ্ছে বাংলাদেশ। বিমানবন্দরে তাঁকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। প্রণব মুখোপাধ্যায়ের সফরসঙ্গীদের মধ্যে আছেন তাঁর মেয়ে ও ভারতীয় কংগ্রেস দলের রাজনীতিক শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। বিমানবন্দর থেকে প্রণব ও তাঁর সফরসঙ্গীরা যান ঢাকার সোনারগাঁও হোটেলে। এরপর সন্ধ্যায় ভারতীয় হাইকমিশন আয়োজিত সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেন প্রণব। সেখানে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, তথ্যবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত ভারতীয় রাজ্যসভার সদস্য প্রদীপ ভট্টাচার্য উপস্থিত ছিলেন।

এ ছাড়া ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, একুশে টেলিভিশনের সিইও মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের সিইও নঈম নিজাম, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সফরসূচি অনুযায়ী, প্রণব আজ সোমবার সকালে ঢাকায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর দুপুরে তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এরপর আজ বিকেলে বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। সন্ধ্যায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আয়োজিত নৈশভোজে অংশ নেবেন প্রণব।



মন্তব্য