kalerkantho


সবিশেষ

শিশুর ডিএনএতে আমেরিকার ইতিহাস

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



শিশুর ডিএনএতে আমেরিকার ইতিহাস

ইতিহাস এমনি; একটি ক্ষুদ্র বস্তুকণার মধ্যেও মেলে লাখো বছরের অতীত। এবার যেমন শিশুর ডিএনএ থেকে জানা গেল প্রথম আমেরিকানদের ইতিহাস। আমেরিকা মহাদেশে মানুষের আগমন কিভাবে ঘটেছিল, সে সম্পর্কে অনেক নতুন তথ্য পাওয়া গেছে সেই ডিএনএতে।

এই ডিএনএ এক কন্যাশিশুর মরদেহে পাওয়া গেছে। আর ওই শিশুর মৃত্যু হয়েছিল আজ থেকে ১১ হাজার ৫০০ বছর আগে। পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে জানা যাচ্ছে, শিশুটি প্রাচীন এক নরগোষ্ঠীর সদস্য, যে গোষ্ঠীর পরিচয় সম্পর্কে আগে জানা যায়নি।

বিজ্ঞানীরা বলছেন, এই ডিএনএ পরীক্ষা থেকে এখন জানা যাচ্ছে, ২০ হাজার বছর আগে সাইবেরিয়া থেকে একদল মানুষ প্রথমবারের মতো আমেরিকা মহাদেশে অভিবাসন শুরু করেছিল। বিজ্ঞানীরা বলছেন, ওই সময় এশিয়া ও আমেরিকার মাঝামাঝি বেরিং প্রণালিতে সমুদ্রের গভীরতা কম ছিল। এ ছাড়া দুই মহাদেশের মধ্যে স্থলপথের যোগাযোগ ছিল বলেও মনে করছেন বিজ্ঞানীরা। অধ্যাপক এস্কে উইলারস্লেভ এবং তাঁর গবেষক সঙ্গীরা মনে করেন, এরাই বর্তমানের নেটিভ আমেরিকানদের পূর্বপুরুষ।

উল্লেখ্য, ছয় বছর বয়সী এই কন্যাশিশুর কঙ্কাল ২০১৩ সালে আপওয়ার্ড সান রিভার প্রত্নতাত্ত্বিক খনন এলাকায় পাওয়া যায়। স্থানীয় আদিবাসীরা শিশুটির নাম দিয়েছে, ‘শাচিতিয়ানেহ টিডেগে’। বাংলায় যার মানে দাঁড়ায় ‘শিশু কিরণময়ী’। সূত্র : বিবিসি।



মন্তব্য