kalerkantho


সবিশেষ

কিডনি রোগেও ডায়াবেটিস ঝুঁকি

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কিডনি রোগেও ডায়াবেটিস ঝুঁকি

কিডনি রোগও শরীরে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ওয়াশিংটন ইউনিভার্সিটির এক গবেষণায় এ তথ্য জানা গেছে। বিশ্ববিদ্যালয়টির গবেষকরা দেখেছেন, কিডনির অকার্যকারিতা ডায়াবেটিস বাধাতে পারে। তাদের মতে, বর্জ্য হিসেবে শরীরে যে ইউরিয়া উৎপাদিত হয়, সেটা ডায়াবেটিস ও কিডনি রোগ পরস্পরকে প্রভাবিত করে।

গবেষণায় ডায়াবেটিস নেই এমন এক কোটি ৩০ লাখ পূর্ণবয়স্ক মানুষের পাঁচ বছর মেয়াদি মেডিক্যাল রিপোর্ট পর্যালোচনা করা হয়। তাতে প্রায় ৯ শতাংশ মানুষের ইউরিয়া লেভেল বেশি দেখা গেছে, যা ছিল কিডনির কার্যকারিতা কমে আসার লক্ষণ। কিন্তু ২৩ জন মানুষের দেহে উঁচু মাত্রার ইউরিয়া পাওয়া গেছে, যারা স্বাভাবিক ইউরিয়া লেভেলের চেয়ে অনেক বেশি পরিমাণে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে ছিল।

গবেষণার জ্যেষ্ঠ লেখক ও ওয়াশিংটন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক জিয়াদ আল-আলী জানান, উচ্চমাত্রার ইউরিয়া থাকার কারণে প্রতি এক লাখে ৬৮৮ জন ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই জেনে আসছি, কিডনি রোগের প্রধান ঝুঁকির কারণ হলো ডায়াবেটিস। কিন্তু আমরা এখন জানতে পারলাম, কিডনি রোগের সঙ্গে শরীরে উচ্চমাত্রার ইউরিয়া থাকলে সেটা ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়।’ সূত্র : জিনহুয়া 



মন্তব্য