kalerkantho


৩৭ লাখ বছরের কঙ্কাল

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



৩৭ লাখ বছরের কঙ্কাল

গোড়ালির চারটি হাড় নিয়েই খোঁজ শুরু করেছিলেন প্রত্নতাত্ত্বিকরা। সময়টা ১৯৯৪ থেকে ১৯৯৮ সালের মধ্যে।

প্রায় ২০ বছর পর গত বুধবার সেই অভিযান শেষ হলো! সেই সঙ্গে জীববিজ্ঞানের ইতিহাসে নতুন পালক যোগ করলেন দক্ষিণ আফ্রিকার প্রত্নতাত্ত্বিকরা। প্রায় ৩৭ লাখ বছরের পুরনো অস্ট্রালোপিথেকাস জনগোষ্ঠীর ‘লিটল ফুট’ প্রজাতির পরিপূর্ণ কঙ্কাল উদ্ধারের চেষ্টায় সফল হলেন তাঁরা। বিলুপ্ত আদিম মানবজাতির জীবাশ্ম উদ্ধারের চেষ্টায় এ এক নতুন অধ্যায়।

দক্ষিণ-পশ্চিম আফ্রিকার জনবহুল শহর জোহানেসবার্গ থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে স্টার্কফোনটেইন গুহায় প্রথম খোঁজ মেলে ‘লিটল ফুট’-এর। তখন তা ছিল কয়েকটি হাড়ের সমষ্টিমাত্র। পরীক্ষা করে দেখা যায়, হাড়গুলো কয়েক লাখ বছরের পুরনো আদিম মানবপ্রজাতির। ১৯৯৫ সালে হাড়গুলোর নাম দেওয়া হয় ‘লিটল ফুট’।

এরপর কেটে গেছে বহু বছর। পরীক্ষায় বেরিয়ে আসে নানা তথ্য।

জানা যায়, হাড়গুলো একটি ছোট্ট মেয়ের। সবচেয়ে আশ্চর্যের বিষয়, ওই প্রজাতির মানুষ তখন সবে দুই পায়ে হাঁটার চেষ্টা চালাচ্ছে। উইটওয়াটারস্ট্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং জীবাশ্মবিদ রন ক্লার্কের কথায়, ‘হাড়গুলো খুবই নরম এবং ভঙ্গুর। কিন্তু এর গুরুত্ব বিরাট। ’

আদিম জনজাতি থেকে আধুনিক মানুষের বিবর্তনের পথে অনেক অন্তবর্তীকালীন প্রজাতির উদ্ভব হয়েছিল। তাদের মধ্যে একটি অস্ট্রালোপিথেকাস। দক্ষিণ আফ্রিকায় প্রথম এই প্রজাতির খোঁজ মিলেছিল। সূত্র : আনন্দবাজার।

 


মন্তব্য