kalerkantho


ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সংসদে আলোচনা আজ

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সংসদে আলোচনা আজ

ফাইল ছবি

ষোড়শ সংশোধনী বাতিলসংক্রান্ত সর্বোচ্চ আদালতের কিছু পর্যবেক্ষণ নিয়ে আজ বুধবার জাতীয় সংসদে সাধারণ আলোচনা ও প্রস্তাব গৃহীত হবে। এই আলোচনার জন্য গত সোমবার সংসদ সচিবালয়ে কার্যপ্রণালী বিধির ১৪৭ ধারায় একটি প্রস্তাব জমা হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু আজকের আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, জাসদের সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদল এসংক্রান্ত প্রস্তাবটি জমা দিয়েছেন। প্রস্তাবে বলা হয়েছে, ‘সংসদের অভিমত এই যে, সংবিধান ষোড়শ সংশোধনী মামলার রায়ে সংবিধান ষোড়শ সংশোধনী আল্ট্রা ভিরেস (ক্ষমতাবহির্ভূত) ঘোষণাকে বাতিল করার জন্য ও মাননীয় প্রধান বিচারপতি কর্তৃক জাতীয় সংসদ সম্পর্কে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে যে অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ দেওয়া হয়েছে তা বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক। ’

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কালের কণ্ঠকে জানান, বিষয়টি নিয়ে আগেও সংসদে আলোচনা হয়েছে। আবারও আলোচনা হবে। ইতিমধ্যে একজন সংসদ সদস্য এসংক্রান্ত একটি প্রস্তাব জমা দিয়েছেন। আলোচনা শেষে সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

সংশ্লিষ্ট সূত্রমতে, গত রবিবার সংসদ অধিবেশনের প্রথম দিনেই ওই ইস্যুতে সাধারণ আলোচনার জোরালো দাবি ওঠে। মাগরিবের নামাজের বিরতির পর ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অধিবেশন শুরু হলে পয়েন্ট অব অর্ডারে আলোচনার সুযোগ নিয়ে মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু ও ষোড়শ সংশোধনী বাতিল নিয়ে সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ নিয়ে কথা বলতে চাইলে নির্দিষ্ট বিধিতে নোটিশ জমা দেওয়ার প্রস্তাব করা হয়।

এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ নির্ধারিত বিধিতে প্রস্তাব নিয়ে জাতীয় সংসদে সাধারণ আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের দাবি জানান। স্পিকার বিষয়টি বিবেচনার আশ্বাস দেন। তাঁর আশ্বাস অনুযায়ী রোহিঙ্গা ইস্যুতে সোমবার সাধারণ আলোচনা হয়েছে। আজ রায়ের বিষয়ে আলোচনা হবে।

এদিকে ষোড়শ সংশোধনী বাতিল নিয়ে সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ নিয়ে ইতিমধ্যে আইনমন্ত্রী আনিসুল হকসহ সরকার ও বিরোধীদলীয় সিনিয়র নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ সদস্যরা নিজেদের মধ্যেও ইস্যুটি নিয়ে পরামর্শ করে নিয়েছেন বলে একাধিক সংসদ সদস্য জানিয়েছেন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সংসদ সদস্যরা প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন।


মন্তব্য