kalerkantho


ভারতে রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী রামনাথ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জুন, ২০১৭ ০০:০০



ভারতে রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী রামনাথ

রামনাথ কোবিন্দ

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ)। গতকাল সোমবার এনডিএর পক্ষে বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত শাহ এই নাম ঘোষণা করেন।

৭১ বছর বয়সী রামনাথ উত্তর প্রদেশের কানপুরের দলিত সম্প্রদায় থেকে ওঠে আসা বিজেপি নেতা। তিনি উত্তর প্রদেশ থেকে দুই দফায় রাজ্যসভার সদস্য নির্বাচিত হন।

২০১৫ সালের ৮ আগস্ট ভারতের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁকে বিহারের রাজ্যপাল হিসেবে নিয়োগ দেন। ১৯৯৮-২০০২ সাল পর্যন্ত তিনি বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। পেশায় আইনজীবী রামনাথ দীর্ঘদিন দিল্লিতে সুপ্রিম কোর্টে প্র্যাকটিস করেছেন।

গতকাল বিজেপির সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম চূড়ান্ত করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে সভায় দলের সভাপতি অমিত শাহ, শীর্ষ নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অরুণ জেটলি, ভেঙ্কাইয়া নাইডু, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, নিতিন গড়কড়ি প্রমুখ উপস্থিত ছিলেন।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে অমিত শাহ বলেন, ‘দলিত শ্রেণির উন্নয়ন ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য রামনাথ কোবিন্দ সব সময় লড়ে গেছেন। এনডিএর পছন্দের এই প্রার্থী সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে জানিয়েছেন।

সোনিয়া গান্ধী আমাদের জানিয়েছেন, তিনি বিষয়টি নিয়ে তাঁর দলের মধ্যে আলোচনা করবেন। এরপর তাঁদের পরবর্তী পদক্ষেপ জানাবেন। ’

এদিকে কেন্দ্রে বিজেপির শরিক শিব সেনা বলেছে, প্রার্থী ঘোষণা দেওয়ার আগে বিজেপির উচিত ছিল শরিকদের সঙ্গে আলোচনা করে নেওয়া। যদিও বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, শরিকদের মতামত নিয়েই রাষ্ট্রপতি পদে রামনাথের নাম ঘোষণা করা হয়েছে।

গণমাধ্যমের খবর অনুযায়ী, বিরোধী দলগুলো ২২ জুন বৈঠকে বসবে। সেখানেই তারা একজন প্রার্থী দেবে নাকি এনডিএকে সমর্থন দেবে, সে বিষয়ে আলোচনা করবে।

বাঙালি রাজনীতিক প্রণব মুখোপাধ্যায়ের রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। দলগুলোর মধ্যে মতৈক্য না হলে ১৭ জুলাই রাষ্ট্রপতি পদে নির্বাচন হবে। ভোট গণনা হবে ২০ জুলাই। প্রার্থী মনোনয়নের শেষ তারিখ ২৮ জুন। আর প্রার্থিতা প্রত্যাহারের জন্য ১ জুলাই পর্যন্ত সময় পাওয়া যাবে। সূত্র : দি ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, আনন্দবাজার।  


মন্তব্য