kalerkantho


ভূমিধসে রক্ষা পায়নি হাতিটিও

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

২০ জুন, ২০১৭ ০০:০০



ভূমিধসে রক্ষা পায়নি হাতিটিও

পাহাড়ধসে পড়ে গিয়ে হাতিটির মৃত্যু হয়। ছবি : কালের কণ্ঠ

পাহাড়ধসে কক্সবাজারে একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। গতকাল সোমবার ভোরে কক্সবাজার শহরতলির কলাতলি দরিয়ানগরের পাহাড়ে ঘটেছে এ ঘটনা। জেলা ভেটেরিনারি বিভাগের চিকিৎসকরা ময়নাতদন্ত শেষে হাতিটি মাটিচাপা দিয়েছেন।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কর্মকর্তা মো. আলী কবির জানান, হাতিটি ১২০ ফুট উঁচু পাহাড় থেকে গড়িয়ে পড়ে মারা গেছে। খাবারের সন্ধানে হাতিটি পাহাড়ের ওপর অবস্থান করছিল।

এই বন কর্মকর্তারা বলেন, ‘কলাতলি ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসংলগ্ন পাহাড়গুলোতে এখন আর তেমন গাছগাছালি নেই। সেখানে বন বিভাগ বাগান করলেও তা এখনো অপরিণত। ’

মো. আলী কবিরের মতে, বর্ষণে পাহাড়ের মাটি নরম হয়ে পড়েছে। এ কারণে হাতিটি পাহাড়ের কিনারায় পা দেওয়ার সঙ্গে সঙ্গেই মাটিধসে ১২০ ফুট নিচে পড়ে যায়।

ঘটনাস্থল পরিদর্শনকারী কক্সবাজার পরিবেশ বিভাগের উপপরিচালক সরদার শরিফুল ইসলাম বলেন, ‘হাতিটি পাহাড়ের মাটিসহ একটি ছড়ায় পড়ে মারা গেছে। ছড়াটিও এমন অপ্রশস্ত যে, দুই পাহাড়ের মাঝখানে পড়ে এটি নড়াচড়া করতে পারছিল না।

পরিবেশ বিভাগের উপপরিচালক আরো বলেন, ‘পাহাড়ের চূড়ার কিনারে হাতিটি পা দেওয়া মাত্রই যে পড়ে গেছে, তা মোটামুটি নিশ্চিত। কারণ সেখানে মাটি ধসে পড়ার স্পষ্ট চিহ্ন রয়েছে। ’ তিনি মনে করেন, ‘পাহাড়ধসের মুখে বন্য প্রাণীও এখন ঝুঁকির মুখে রয়েছে। ’

 


মন্তব্য