kalerkantho


‘দক্ষিণ এশীয় স্যাটেলাইট’

সেবা পেতে দ্রুত চুক্তি হচ্ছে

খসড়া চুক্তি মন্ত্রিসভায় অনুমোদন

বিশেষ প্রতিনিধি   

২১ মার্চ, ২০১৭ ০০:০০



সেবা পেতে দ্রুত চুক্তি হচ্ছে

ভারতের উদ্যোগে মহাকাশে উেক্ষপণের অপেক্ষায় থাকা ‘দক্ষিণ এশীয় স্যাটেলাইট’-এর সেবা পেতে বাংলাদেশ দ্রুত চুক্তি সম্পন্ন করতে যাচ্ছে। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে খসড়া চুক্তির অনুমোদন দেওয়া হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ গত রাতে কালের কণ্ঠকে বলেন, ঢাকাতেই এ চুক্তি দ্রুত সম্পন্ন হতে পারে। মঙ্গলবার চুক্তির স্থান-সময় নির্ধারণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র জানায়, আগামী ডিসেম্বরে মহাকাশে বাংলাদেশের প্রথম যোগাযোগ ও সম্প্রচার সেবার জন্য কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) ‘বঙ্গবন্ধু-১’ উেক্ষপণের কথা রয়েছে। তার আগেই  ভারতের এ স্যাটেলাইট’-এর সেবা শুরু হচ্ছে। ভারতের বিভিন্ন গণমাধ্যমের সংবাদ অনুসারে এই স্যাটেলাইট এ মাসের শেষ দিকে উেক্ষপণ হতে যাচ্ছে।   ভারত বাংলাদেশের সঙ্গে এ বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে সই করতে আগ্রহী। সার্ক অঞ্চলের শিক্ষা, স্বাস্থ্য, আপৎকালীন জরুরি যোগাযোগ—এসব ক্ষেত্রে সহযোগিতা  উন্নয়নের লক্ষ্যে ভারত সরকারের পক্ষ থেকে প্রথমে ‘সার্ক স্যাটেলাইট’ এবং পরে এর নাম পরিবর্তন করে ‘দক্ষিণ এশীয় স্যাটেলাইট’ উেক্ষপণ উদ্যোগ গ্রহণ করা হয়।

প্রধানমন্ত্রীর ভারত সফর বিলম্বিত হওয়ায় বিটিআরসির সঙ্গে এ বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষের চুক্তি ঢাকাতেই সম্পন্ন হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তাতে নিজস্ব স্যাটেলাইটের আগেই মিলবে যোগাযোগ ও সম্প্রচার সেবা। দক্ষিণ এশীয় স্যাটেলাইটের একটি ট্রান্সপন্ডার (৩৬ মেগাহার্জ-এর সমান) বাংলাদেশকে ফ্রি দেওয়া হবে। এর ফ্রিকোয়েন্সি বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটের  ফ্রিকোয়েন্সিতে কোনো প্রকার হস্তক্ষেপ বা অস্তরায় সৃষ্টি করবে না।


মন্তব্য